Bangla News

আবারও শক্তি দেখালেন কিম

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়া ঘোষণা দিয়েছে, তারা সফলভাবে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষা চালিয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গতকাল বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়া এবং জাপান এই পরীক্ষা শনাক্ত করেছে। সেই সময় জাপান তাদের উত্তরের দ্বীপ হোক্কাইদোর বাসিন্দাদের সংক্ষিপ্ত সময়ের জন্য সরে যাওয়ার নির্দেশ দিয়েছিল।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টি নিশ্চিত করেছে। তারা এর নাম দিয়েছে হাওয়াসং-১৮। দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার তদারকিতে ছিলেন। এ সময় সঙ্গে ছিল তার কন্যা।

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) এই পরীক্ষাটিকে একটি ‘অলৌকিক সাফল্য’ হিসেবে বর্ণনা করেছে। কেসিএনএ বলেছে, বৃহস্পতিবার একটি নতুন ধরনের আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ হয়েছে।

চলতি বছরের শুরুর পর থেকে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। দেশটি এখন পর্যন্ত অন্তত ৩০টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। এ ছাড়া কিম তার সেনাবাহিনীকে প্রকৃত যুদ্ধের জন্য মহড়া জোরদারের নির্দেশ দিয়েছিলেন।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button