Bangla News

শরীরচর্চার আগে যে ভুলগুলো করা উচিত নয়

লাইফস্টাইল ডেস্ক : শরীরের ওজন কমানো, শরীরের সুস্থতা বজায় রাখা ও প্রতিদিনের কর্মচঞ্চলতা বৃদ্ধির জন্য ব্যায়াম খুবই উপকারী। ব্যায়াম করার পূর্বে কিছু ভুল আমাদের শরীরচর্চার উপকারিতা বিফলে যেতে পারে। তাই যে ভুলগুলো এড়িয়ে আমরা প্রতিদিন ব্যায়াম করতে পারি তাহলো-

ভারি খাবার বা বেশি খাবার না খাওয়া

বেশি খেলে আমাদের দেহ ভারী হয়ে যেতে পারে, আবার ঘুম ঘুম ভাবও আসতে পারে। আর শরীরচর্চার পর পেশি স্বাভাবিক অবস্থায় ফিরে যাওয়ার জন্য পর্যাপ্ত রক্ত সঞ্চালন হওয়া ভীষণ প্রয়োজন। কিন্তু শরীরচর্চার আগে ভারি খাবার খেলে তা পরিপাকে চাপ পড়ার কারণে পেশিতে এই রক্তসরবরাহ ব্যাহত হয়। এ কারণে শরীরচর্চার পর পেশিতে টান লাগতে পারে (মাসল ক্র্যাম্প), বমি ভাবও  হতে পারে। তাই ভারি খাবার খাওয়ার পর অন্তত দুই ঘণ্টা বিরতি দিয়ে শরীরচর্চা করতে হয়।

তবে সবচেয়ে ভালো হলো, শরীরচর্চার আগে হালকা কিছু খাবার খেয়ে নেয়া। একমুঠো বাদাম বা ছোলা, ছোট একটি পেয়েরা বা আপেলও খেয়ে নিতে পারেন। কি পরিমাণ পানি খাবেন

শরীর চর্চার আগে যদি ক্লান্তি বোধ করেন তাহলে হালকা পানি পান করে নিতে পারেন।

কোনোক্রমেই বেশি পানি পান করবেন না। বলা হয়ে থাকে শরীরচর্চার আগে-মাঝে-পরে পানি না খাওয়া একটি মারাত্মক ভুল। শরীর ঠাণ্ডা করতে এবং রক্তের সঞ্চালন ঠিক রাখতে পানির কোনো বিকল্প নেই। শরীরচর্চা চলার সময়ও ১৫ মিনিট অন্তর ১৫০-২০০ মিলি পানি খাওয়া উচিত। শরীরচর্চা শেষে ধীরে সুস্থে পানি খেতে হবে। তবে হঠাৎই অতিরিক্ত ঠাণ্ডা পানি খাবেন না।

শুরুতে ওয়ার্মআপ করে নিন

খেলাধুলা বা শরীর চর্চার আগে শরীর গরম করে নেয়ার জন্য হালকা ওয়ার্ম করে নিবেন। অনেকে সময় বাঁচানো বা খেয়ালের ভুলে এটি বাদ দেন।  শুরুতে ‘ওয়ার্মআপ’ করার ফলে শরীরে রক্ত সঞ্চালন বাড়ে, পেশি শিথিল হয়, বিস্তৃত পরিসরে নাড়ানো যায় জয়েন্ট। তাই ভারী ব্যায়াম (যেমন পেশির স্ট্রেচিং) শুরুর আগে ৫-১০ মিনিট হালকা হাঁটাহাঁটি, জগিং বা ধীরে সুস্থে সাইকেল চালিয়ে ‘ওয়ার্মআপ’ করে নেয়া আবশ্যক। শরীরচর্চা শেষে শরীরকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে ‘কুল ডাউন’ অর্থাৎ হালকাভাবে পেশি স্ট্রেচিং করতে হবে কিছুক্ষণ।

ডায়াবেটিস রোগীদের শরীরচর্চা

ডায়াবেটিস রোগীদের প্রতিদিনের গাইডলাইনে থাকা ব্যায়ামগুলো করতে হবে। নিজে থেকে ব্যায়াম না করাই ভালো। মনে রাখতে হবে একজন ডায়াবেটিস রোগী নিয়মিত শরীর চর্চা করলে ইনসুলিন এর প্রয়োজনীয়তা না লাগতে পারে। এত পয়সা বাঁচলো শরীরও সুস্থ থাকবে।  সঠিক দেহ দেহভঙ্গি
শরীর চর্চার জন্য চাই সঠিক দেহভঙ্গি খুবই প্রয়োজন। সঠিক দেহভঙ্গি একজন মানুষের ব্যক্তিত্বের উপরও ছাপ ফেলে। শরীর চর্চার সময় সঠিক দেহভঙ্গি না করলে  বাড়তে পারে ব্যথা-বেদনা। এ ছাড়া শরীর চর্চার সুফলটাও সঠিকভাবে  পাওয়া যায় না বলে মনে করা হয়। তাই আপনি যদি শরীর চর্চা শুরু করেন তাহলে অনলাইন এর মাধ্যমে বা আপনার স্মার্ট ফোনের  সাহয্যে বা নিকটস্থ ট্রেইনারের মাধ্যমে সঠিক দেহভঙ্গি জেনে নিন। মনে রাখাবেন ভুল শরীর চর্চা কিংবা ওজন তোলার সময় ভুল দেহভঙ্গির কারণে ঘটতে পারে দুর্ঘটনাও। ওজন তোলার সময় পিঠ সোজা রাখুন, কাঁধ সামনের দিকে ঝুঁকিয়ে ফেলা যাবে না। হাঁটা বা দৌড়ানোর সময়ও বজায় রাখতে হবে সঠিক দেহভঙ্গি।
শরীর চর্চার সময় খুব বেশি মনোযোগ না দেয়াই ভালো। কারও সঙ্গে হালকা কথাবার্তা চলতেই পারে, কিন্তু শরীর চর্চায় নিজের লক্ষ্য থেকে বিচ্যুত হওয়া যাবে না। যদি আপনার নির্ধারিত শরীর চর্চাগুলো শেষ হয়ে যায় তারপর আপনার প্রয়োজনীয় জিনিসগুলো গুছিয়ে ধীরেসুস্থে স্থান ত্যাগ করুন।

লেখক: ডা. মো. বখতিয়ার, জনস্বাস্থ্য গবেষক এবং ব্যবস্থাপনা পরিচালক খাজা বদরুদদোজা মডার্ন হাসপাতাল, সফিপুর, কালিয়াকৈর, গাজীপুর।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button