Bangla News

বাইরে গরম হাওয়া থাকলে ঘরের জানালা খোলা কি ঠিক

লাইফস্টাইল ডেস্ক : গরমের সময় মানুষ ঘরের জানালা-দরজা খুলে দেয়, যাতে ঘরের ভেতরে বাতাস আসতে পারে। কিন্তু বাইরে এখন প্রচণ্ড খরতাপ চলছে। সেই সঙ্গে গরম বাতাস বইছে। এ পরিস্থিতিতে জানালা খোলা উচিত কীনা তা নিয়ে অনেকেরই প্রশ্ন রয়েছে।

ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসের পরামর্শ অনুযায়ী, গ্রীষ্মের মৌসুমে যে ঘরে সূর্যের আলো আসে সেই ঘরের জানালা ও দরজায় পর্দা লাগাতে হবে। গরম এবং প্রচণ্ড সূর্যের আলোতে অকারণে ঘর থেকে বের হওয়া এড়িয়ে চলা উচিত বলেও জানিয়েছে সংস্থাটি। এছাড়া পানিশূন্যতা রোধে পর্যাপ্ত পানি পানের পরামর্শ দেওয়া হয়েছে সংস্থা থেকে।

ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস আরও বলছে, আপনি যদি প্রখর রোদে সকাল ১১ টা থেকে বিকাল ৩ টার মধ্যে ঘর থেকে বের হন, তবে এমন পোশাক পরুন যাতে পুরো শরীর ঢেকে যায়, যাতে সূর্য থেকে নির্গত অতিবেগুনি রশ্মি এড়ানো যায়। তাপজনিত অসুস্থতা থেকে নিজেকে রক্ষা করার জন্য, খুব গরম বা প্রচণ্ড রোদের নিচে ব্যায়াম করবেন না। ব্যায়াম করার জন্য দিনের সবচেয়ে ভালো সময় বেছে নিন।

দ্য ইন্ডিপেনডেন্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, নটিংহাম ট্রেন্ট ইউনিভার্সিটির অধ্যাপক আমিন আল-হাবিবেহ বলেছেন, গ্রীষ্মের মৌসুমে ঘরের ভিতরে গরম বাতাস আসা রোধ করা উচিত। পাশাপাশি ঘরের তাপমাত্রা স্বাভাবিক রাখার চেষ্টা করা প্রয়োজন।

অধ্যাপক আমিন আল-হাবিবেহ বলেন, আপনি যদি জানালাগুলি খোলা রাখতে চান তবে তাপমাত্রা কম হলে খুলুন। বাকি সময় পর্দা দিয়ে রাখুন। তিনি আরও বলেন, জানালা খোলা বা বন্ধ রাখা নির্ভর করে ঘর কেমন এবং তাপমাত্রা কেমন তার ওপর। ঘরের ভিতরের তাপমাত্রা বাইরের তাপমাত্রার চেয়ে বেশি হলেই জানালা খুলতে হবে। বাইরে খুব গরম হলে জানালা বন্ধ রাখাই ভালো। তবে, সন্ধ্যায় বাতাস কিছুটা ঠান্ডা হলে, জানালা খুলতে পারেন। সূত্র: এশিয়ান এজ

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button