Bangla News

নারীরা এতেকাফ করবেন কিভাবে

ধর্ম ডেস্ক : এতেকাফ শব্দের অর্থ অবস্থান করা। ইসলামী শরিয়তের পরিভাষায়, নিয়তসহ পাঁচ ওয়াক্ত নামাজের জামাত অনুষ্ঠিত হয় এমন মসজিদে কেবল ইবাদত-বন্দেগির উদ্দেশ্যে অবস্থান করাকে এতেকাফ বলে। নারীদের ক্ষেত্রে নিজের ঘরের কোনো একটি কক্ষে নির্জনে নিয়তসহ ইবাদত-বন্দেগির জন্য অবস্থান করাকে এতেকাফ বলে।

ইমাম নববি রহ: বলেন, ‘নারীদের মসজিদে এতেকাফ করা বৈধ—যদি তাতে ফেতনার কোনো আশঙ্কা না থাকে। শর্ত হলো, মসজিদে আলাদা ব্যবস্থা থাকতে হবে। তবে তাদের বাড়িতে এতেকাফ করাই অনেক শ্রেয়।’

নারী যেকোনো স্থানেই এতেকাফ করুক না কেন, তাকে অবশ্যই স্বামীর অনুমতি নিতে হবে। যদি কেউ স্বামীর অনুমতি ছাড়া এতেকাফ করে, তবে তার এতেকাফ ভাঙার অধিকার স্বামীর রয়েছে। এমনকি অনুমতি দেয়ার পর স্বামী যদি কোনো কারণে এতেকাফ ভাঙতে বলে, তবে স্ত্রীর জন্য তা করা আবশ্যক হয়ে যায়। কারণ, এতেকাফ আরম্ভ করে তা ভাঙা জায়েজ।

যদি এতেকাফকারী নারীর ঋতুস্রাব হয়, তবে সে তার এতেকাফ ছেড়ে দেবে। চাই তা ঘরেই হোক আর মসজিদে হোক। এরপর নির্ধারিত সময় পর পবিত্র হলে আবার এতেকাফ শুরু করবে।

এতেকাফ শুদ্ধ হওয়ার জন্য শর্ত হলো, মুসলমান হওয়া, মানসিকভাবে সুস্থ হওয়া, মাসিক ও সন্তান প্রসব পরবর্তী অবস্থা থেকে পবিত্র হওয়া। অপ্রাপ্ত বয়স্ক নারী/পুরুষ এতেকাফ করলে তা বৈধ হবে।

এতেকাফ অবস্থায় নফল নামাজ আদায় করা, কুরআন-হাদিস তেলাওয়াত করা, জিকির করা, জ্ঞান শেখা ও শেখানো, ইসলামী বইপত্র পড়াসহ সব সওয়াবের কাজ করা বৈধ। দুনিয়াবি আলোচনা করা, প্রাকৃতিক প্রয়োজন ছাড়া এতেকাফের স্থান ত্যাগ করার অনুমতি নেই।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button