Bangla News

গরমে ট্যাঙ্কভর্তি ফুয়েল ভরলে বিস্ফোরণের ঝুঁকি থাকে?

লাইফস্টাইল ডেস্ক : গ্রীষ্মের এই দাবদাহে নাজেহাল জনজীবন। এই সময়ে পথচারীদের পাশাপাশি যারা গাড়ি ও বাইক নিয়ে যাতায়াত করেন, তাদের সাবধান ও সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে একটি বার্তা বাইকার্সদের মনে আলোচনার জন্ম দিয়েছে। ঝড়ের গতিতে ভাইরাল হওয়া এই মেসেজে দাবি করা হয়েছে, গরমে গাড়ি-বাইকের ফুয়েল ট্যাঙ্ক সর্বোচ্চ ভরা উচিত নয়। ফুয়েল ট্যাঙ্কে যদি সর্বোচ্চ সীমা পর্যন্ত ভরা হয়, তাহলে ট্যাঙ্কে বিস্ফোরণ ঘটতে পারে। তাই সর্বোচ্চ সীমার অর্ধেক পেট্রোল ভরুন এবং বাকি অংশ বাতাসের জন্য খালি রাখুন।

পেট্রোল ও ডিজেল যানবাহনের জন্য জ্বালানি ট্যাঙ্ক সর্বোচ্চ ভলিউম অবদি ভরা কোনো ব্যতিক্রম নয়। গরমকাল হোক কিংবা শীতকাল, অটোমোবাইল সংস্থাগুলোর নির্দেশ অনুযায়ী সর্বোচ্চ সীমা পর্যন্ত জ্বালানি ভরা সম্পূর্ণ নিরাপদ।

জ্বালানি ট্যাঙ্ক ফাঁকা রাখলে কী হয়?
গাড়ি ও বাইক উভয় যানবাহনের ক্ষেত্রে জ্বালানি ট্যাঙ্ক ফাঁকা রাখা উচিত নয়। কারণ, ফুয়েল পাম্পের জন্য লুব্রিকেন্ট এবং কুলিং এজেন্ট হিসেবে কাজ করে ট্যাঙ্কের জ্বালানি। কারণ, এই তরল তার চারপাশে প্রবাহিত হয়। ট্যাঙ্ক জ্বালানির পরিমাণ কম থাকলে ফুয়েল পাম্পটি পর্যাপ্ত লুব্রিকেন্ট হয় না, যার ফলে ক্রমেই উত্তপ্ত হয়ে যায় পাম্প।

ফুয়েল পাম্পের নামই দেয়া হয়েছে যাতে সেখানে জ্বালানি রাখা হয়। পাম্পে যদি জ্বালানি কম থাকে, তাহলে বাতাসের পরিমাণ বেড়ে যায়। আর এমন হলে তার চেয়ে বড় ক্ষতিকর কিছু হতে পারে না। এই অভ্যাস ফুয়েল ইনজেক্টরসহ বাইকের ইঞ্জিন পুরোপুরি খারাপ করে দেয়।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button