Bangla News

ইউরোপে পোশাক রফতানিতে সুখবর

জুমবাংলা ডেস্ক : ইউরোপের বাজারে বেড়েছে বাংলাদেশের পোশাক রফতানি। ইউরোপীয় ইউনিয়নে ২০২২-২৩ অর্থবছরের জুলাই থেকে মার্চ এই নয় মাসে দেশের পোশাক রফতানি ১১ দশমিক ৭৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭ দশমিক ৬১ বিলিয়ন মার্কিন ডলারে।

রোববার (১৬ এপ্রিল) বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালক মো. মহিউদ্দিন রুবেল স্বাক্ষরিত এক বিজ্ঞতিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ২০২২-২৩ অর্থবছরের জুলাই থেকে মার্চ পর্যন্ত বাংলাদেশ থেকে ইউরোপীয় ইউনিয়নের আমদানি ১১ দশমিক ৭৮ শতাংশ বেড়ে ১৭ দশমিক ৬১ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে, যা ২০২১-২২ অর্থবছরের একই সময়ে ছিল ১৫ দশমিক ৭৫ বিলিয়ন মার্কিন ডলার।

এ ছাড়া ইউরোপীয় ইউনিয়নের প্রধান বাজারগুলোর মধ্যে জার্মানিতে রফতানি ২০২০-২১ অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরে ৪ দশমিক ১৬ শতাংশ হ্রাস পেয়েছে। পাশাপাশি পোল্যান্ডে রফতানির পরিমাণ কমেছে ১৪ দশমিক ৮৬ শতাংশ। তবে ফ্রান্স ও স্পেনে দেশের রফতানি যথাক্রমে বেড়েছে ২৫ দশমিক ২৩ শতাংশ ও ১৮ দশমিক ৮২ শতাংশ।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রে বছরওয়ারি ৫ দশমিক ০১ শতাংশ ঋণাত্মক প্রবৃদ্ধি হয়ে পোশাক রফতানির পরিমাণ দাঁড়িয়েছে ৬ দশমিক ২৫ বিলিয়ন মার্কিন ডলার। এ ছাড়া যুক্তরাজ্য ও কানাডায় রফতানি যথাক্রমে ১৪ দশমিক ০৪ শতাংশ প্রবৃদ্ধিসহ ৩ দশমিক ৮৪ বিলিয়ন মার্কিন ডলার ও ১৭ দশমিক ৬৮ শতাংশ প্রবৃদ্ধিসহ ১ দশমিক ০৮ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

আর অপ্রচলিত বাজারে ২০২১-২২ অর্থবছরের জুলাই-মার্চের তুলনায় চলতি অর্থবছরের জুলাই-মার্চ সময়ে দেশের পোশাক রফতানি ৩৪ দশমিক ৭৪ শতাংশ বেড়েছে। রফতানির পরিমাণ ৪ দশমিক ৭৮ বিলিয়ন থেকে বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৪৪ বিলিয়ন মার্কিন ডলারে।

এ ছাড়া প্রধান অপ্রচলিত বাজারগুলোর মধ্যে জাপান, ভারত, অস্ট্রেলিয়া, তুরস্ক, ব্রাজিল ও দক্ষিণ কোরিয়ায় রফতানি পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় যথাক্রমে ৪৩ দশমিক ৭৯ শতাংশ, ৫৮ দশমিক ৩৮ শতাংশ, ৪২ দশমিক ২২ শতাংশ, ৮২ দশমিক ৪৯ শতাংশ, ৭৩ দশমিক ১৫ শতাংশ ও ৩৪ দশমিক ৬৯ শতাংশ বেড়েছে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button