Bangla News

মজাদার চিংড়ি-এঁচোড় কোর্মার সহজ রেসিপি

লাইফস্টাইল ডেস্ক : বাংলার নববর্ষ মানে বাঙালির ভুরিভোজ। এই বিশেষ দিনটাতে চাইনিজ কিংবা কন্টিনেন্টাল নয়, বাঙালির পাতে চাই ষোলআনা বাঙালিয়ানা। তাইতো আজ এই প্রতিবেদনে রইল একটা দুর্দান্ত সুস্বাদু রেসিপি যার নাম চিংড়ি এঁচোড়ের কোর্মা। স্বাদে-গন্ধে এই রান্না সকলের সেরা। তাই আর দেরি না করে চট করে শিখে নিয়ে রেঁধে ফেলুন এই দুর্দান্ত রেসিপি।

চিংড়ি এঁচোড়ের কোর্মা বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : আলু, পেঁয়াজ, আদা, ছোট এলাচ, লবঙ্গ, দারচিনি,ম চিংড়ি মাছ, এঁচোড়, হলুদ, লঙ্কার গুঁড়ো, কাঁচা লঙ্কা, টক দই, নুন, চিনি এবং তেল।

রান্নার পদ্ধতি : প্রথমেই ৫০০ গ্রামের একটি এঁচোড় কিনে মাঝারি সাইজের টুকরো করে কেটে নিন। অন্যদিকে ২৫০ গ্রাম চিংড়ি কিনে তার খোসা ছাড়িয়ে পরিষ্কার করে ধুয়ে নিন। এবার চারটে আলু টুকরো করে কেটে নিন। অন্যদিকে কেটে ধুয়ে রাখা এঁচোড় সামান্য একটু নুন দিয়ে সেদ্ধ করে রেখে দিন।

এবার রান্নার পরের ধাপে কড়াইতে তেল গরম করে প্রথমে চিংড়ি এবং তারপর আলু ভেজে তুলে নিন। খেয়াল রাখতে হবে চিংড়ি যেন খুব বেশি ভাজা না হয়ে যায়। এবার রান্নার জন্য ২ টো পেঁয়াজ কুচিয়ে নিন এবং ২ ইঞ্চি আদার সঙ্গে একসঙ্গে বেটে নিন। কড়াইতে তেল গরম করে তার মধ্যে গোটা গরম মসলা অর্থাৎ দু-তিনটে ছোট এলাচ এবং লবঙ্গ, অর্ধেক ইঞ্চি দারচিনি ফোড়ন দিন।

গোটা গরম মশলা দেওয়ার পর এরমধ্যে কিছুটা পরিমাণ কুচোনো পেঁয়াজ এবং কাঁচা লঙ্কা দিতে হবে। তারপর পেঁয়াজ ভাজা হয়ে গেলে পেঁয়াজ ও আদার পেস্ট এর মধ্যে দিয়ে দিতে হবে। এবার এর মধ্যে দিয়ে দিন হলুদ এবং লঙ্কার গুঁড়ো। টক দইটা ভাল করে ফেটিয়ে নিয়ে রান্নার মধ্যে দিয়ে ভাল করে কষে নিন।

এই সময় নুন এবং সামান্য চিনি দিয়ে দিন ও সেদ্ধ এঁচোড় ও আলু দিয়ে কষতে থাকুন। প্রয়োজন অনুসারে জল দিতে হবে। আলু প্রায় সেদ্ধ হয়ে এলে ভাজা চিংড়ি এর মধ্যে দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিয়ে নামিয়ে নিন। এবার গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এঁচোড় চিংড়ির কোর্মা।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button