Bangla News

Hoag’s Object: যে রিং গ্যালাক্সি মহাবিশ্বে খুবই বিরল!

Hoag’s Object মহাকাশে একটি আকর্ষণীয় এবং অনন্য আবিষ্কার। এটি একটি গ্যালাক্সি যা দেখতে একটি বলয়ের মতো এবং এটি পৃথিবী থেকে প্রায় ৬০০ মিলিয়ন আলোকবর্ষ দূরে অবস্থিত। গ্যালাক্সিটি একটি রিংয়ের মতো আকৃতির, যার কেন্দ্রে লাল রঙের তারার ঘন গোলক রয়েছে। আর দ্বিতীয় ছায়াপথটি বেশ দূরে অবস্থিত যা দুটি তারার বৃত্তের মধ্যেও দেখা যায়।

জ্যোতির্বিজ্ঞানীরা ১৯৫০ সালে প্রথম Hoag’s অবজেক্ট আবিষ্কার করেছিলেন, এবং এটি তখন থেকেই বিজ্ঞানীদের জন্য বিভ্রান্তিকর পরিবেশ তৈরি করেছে। এ গ্যালাক্সির আকার প্রায় আমাদের মিল্কিওয়ের সমান, যা বেশ বড়। হোগস অবজেক্টের মতো রিং গ্যালাক্সি খুব বিরল, এবং বিজ্ঞানীদের তাদের অধ্যয়ন করা কঠিন।

গ্যালাক্সিটি কীভাবে রিং এর মত আকৃতি পেয়েছে সে সম্পর্কে একটি তত্ত্ব হল যে, এটি মহাকর্ষীয় লেন্সিং দ্বারা গঠিত হয়েছিল। মহাকর্ষীয় লেন্সিং দ্বারা এটি এমনভাবে দেখায় যেন গ্যালাক্সিটি একটি বলয়ের মতো আকৃতির। যাইহোক, এই তত্ত্বটি গবেষণার দ্বারা বাতিল করা হয়েছে।

আরেকটি সম্ভাবনা হ’ল হোগের অবজেক্ট একসময় একটি ডিস্ক-আকৃতির গ্যালাক্সি ছিল। যাইহোক, অন্য গ্যালাক্সির সাথে একটি প্রাচীন সংঘর্ষের ফলে ডিস্কের কেন্দ্রে একটি গর্ত তৈরি হয়। এর ফলে স্থায়ীভাবে এটির আকৃতিতে পরিবর্তন ঘটে। যদি যদি এটি গত ৩ বিলিয়ন বছরের মধ্যে ঘটে থাকে তবে বিজ্ঞানীদের রেডিও টেলিস্কোপ ব্যবহার করে সংঘর্ষের প্রমাণ সনাক্ত করতে সক্ষম হওয়া উচিত ছিল।

এটা সম্ভব যে হোগের অবজেক্ট এর কেন্দ্রে ঘটে যাওয়া কোনো কসমিক বিপর্যয় এত আগে ঘটেছে যে, এর সমস্ত চিহ্ন মুছে ফেলা হয়েছে। বর্তমানে হোগের বস্তুটি একটি রহস্য রয়ে গেছে যা বিজ্ঞানীরা এখনও উদ্ঘাটনের চেষ্টা করছেন। হোগের বস্তুকে ঘিরে রহস্য প্রমাণ করে যে, মহাবিশ্ব আসলে অনেক বিশাল এবং রহস্যময়।

 

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button