Bangla News

ফোনে কম ব্যাটারি থাকলে বেশি ভাড়া নেয় উবার!

আন্তর্জাতিক ডেস্ক : ফের খবরের শিরোনামে অ্যাপ ক্যাব সংস্থা উবার। বিশ্বের বহু দেশের মতো ভারতেও উবার অত্যন্ত জনপ্রিয় একটি সংস্থা। এমনকি কলকাতাতেও ব্যাপক ভাবে উবার ব্যবহৃত হয়। কিন্তু এবার এই অ্যাপ ক্যাব সংস্থাটির বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ। দাবি করা হচ্ছে ব্যাটারি কম থাকলে নাকি বেশি ভাড়া দেখায় উবার।

সম্প্রতি, বেলজিয়ান সংবাদপত্র ডারনিয়ার হিউরের একটি সমীক্ষায় দাবি করা হয়েছে, 84 শতাংশ ব্যাটারি রয়েছে এমন ফোনের তুলনায় 12 শতাংশ ব্যাটারি রয়েছে এমন ক্ষেত্রে উবার 6 শতাংশ বেশি ভাড়া নেয়। দাবি করা হচ্ছে, এই ব্যাটারি নিয়ে আইওএস এবং অ্যান্ড্রয়েডের জন্যও আলাদা আলাদা কিছু সমীক্ষা চালানো হয়, সেখানে দেখা যাচ্ছে বুকিংয়ের সময় ভাড়ায় পার্থক্য রয়েছে। বেলজিয়ান সংবাদপত্রের দাবি ঘিরে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে।

কী ভাবে সমীক্ষা চালানো হয়েছিল?

ব্রাসেলসে এই সমীক্ষা চালানো হয়েছিল। সমীক্ষার অংশ হিসেবে একই জায়গা থেকে দুটি আলাদা আলাদা ডিভাইস দিয়ে ক্যাব বুকিং করা হয়েছিল একই গন্তব্যের জন্য। সেক্ষেত্রে একটি 84 শতাংশ ব্যাটারি আছে এমন ফোনে ভাড়া দেখিয়েছে 1496 টাকা। আবার 12 শতাংশ চার্জ রয়েছে এমন ফোনে ভাড়া দেখিয়েছে 1581 টাকা।

যদিও উবেরের তরফে গোটা বিষয়টিকে উড়িয়ে দেওয়া হয়েছে। সংস্থার তরফে দাবি করা হয়েছে, ব্যবহারকারীর ফোনের ব্যাটারির অবস্থার ভিত্তিতে তারা রাইডের ভাড়া নির্ধারণ করে না। একটি ফ্রেঞ্চ সংবাদপত্রকে দেওয়া স্বাক্ষাৎকারে উবার জানিয়েছে, রাইডের দাম রাইড এবং চালকদের বর্তমান চাহিদার ভিত্তিতেই নির্ধারিত হয়।

কোম্পানির দাবি, ভাড়া নির্ধারণ করতে তারা ব্যাটারির অবস্থা বিচার করে না। পালটা কোম্পানির দাবি, তাদের অ্যাপ মোটেই ব্যাটারির অ্য়াক্সেস পায় না। সেক্ষেত্রে ব্যাটারি ব্যবহার করে ভাড়া বৃদ্ধির কোনও প্রসঙ্গই নেই।

এর আগেও উবারের বিরুদ্ধে এমন অভিযোগ উঠেছিল

এর আগেও উবারের বিরুদ্ধে একই ধরনের অভিযোগ উঠেছিল। তখনও ফোনের ব্যাটারি কম থাকলে ভাড়া বেশি দেখানোর অভিযোগ উঠেছে। তবে কোম্পানির তরফে সেবারও ব্যাটারি লেভেল ব্যবহার করে বেশি ভাড়া নেওয়ার অভিযোগ অস্বীকার করা হয়েছিল।

অন্যদিকে, উবারের বিরুদ্ধে এই অভিযোগ ওঠার পরে আরও নেটিজেনরাও সরব হয়েছেন। বেশ কিছু নেটিজেন দাবি করেছেন, বারবার গন্তব্যের সার্চ করলে ভাড়া বেশি দেখায়। অনেক নেটিজেন আবার প্রশ্ন করেছেন, উবার কী ভাবে রাইডারের ফোনের ব্যাটারি সম্পর্কে তথ্য পাচ্ছে?

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button