Bangla News

পর্তুগালে স্কলারশিপ পাওয়ার সহজ যত উপায়, যা করতে হবে

আন্তর্জাতিক ডেস্ক: পর্তুগাল গত কয়েক দশক ধরে আন্তর্জাতিক ছাত্রদের জন্য সবচেয়ে জনপ্রিয় অধ্যয়নের গন্তব্যে পরিণত হয়েছে। দেশের বিশ্ববিদ্যালয়গুলি একটি মানসম্পন্ন শিক্ষা প্রদান করে যা পশ্চিমা বিশ্বের অন্যান্য প্রতিষ্ঠানের সাথে তুলনা করে। এবং পর্তুগালে জীবনযাত্রার খরচ অন্য কোথাও প্রযোজ্য তুলনায় কম হওয়া সত্ত্বেও, দেশের আন্তর্জাতিক ছাত্ররা এখনও কিছু আকর্ষণীয় বৃত্তির সুযোগ থেকে উপকৃত হতে পারে। এখানে আপনি পর্তুগালে বিভিন্ন বৃত্তির জন্য আবেদন করতে পারেন।

পর্তুগাল গত কয়েক দশক ধরে পর্তুগিজ সরকার থেকে একটি স্কলারশিপ হওয়ার জন্য বৃদ্ধি পেয়েছে সাধারণত উচ্চ শিক্ষা অধিদপ্তর (ডিজিইএস) এর মাধ্যমে দেওয়া হয়। অধিকন্তু, যেহেতু পর্তুগাল ইইউ-এর সদস্য, দেশটি ইরাসমাস+ প্রোগ্রামে অংশগ্রহণ করে, আন্তর্জাতিক ছাত্রদের জন্য গতিশীলতা বৃত্তি প্রদান করে। পর্তুগালে আপনি আবেদন করতে পারেন এমন সেরা বৃত্তি এখানে রয়েছে।

পর্তুগালে ডিজিইএস (DGES) স্নাতক এবং স্নাতকোত্তর স্কলারশিপ:

পর্তুগাল সরকার তার ডিরেক্টরেট জেনারেল অফ হায়ার এডুকেশন (DGES) এর মাধ্যমে বার্ষিক অনুদান প্রদান করে যার উদ্দেশ্য হল নিম্ন আর্থিক সংস্থান সহ শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার অ্যাক্সেস বাড়ানো। এইভাবে, ডিজিইএস এই অনুদানের মাধ্যমে শিক্ষার্থীদের সামাজিক সুবিধা বরাদ্দের ক্ষেত্রে সমতা নিশ্চিত করবে বলে আশা করে।

এটি একটি সম্পূর্ণ স্কুল বছরের জন্য একটি বার্ষিক আর্থিক সুবিধার রূপ নেয়। অধিকন্তু, এটি একটি প্রোগ্রামে উপস্থিতি বা বাধ্যতামূলক ইন্টার্নশিপ সমাপ্তির সাথে সম্পর্কিত ব্যয়গুলিকে কভার করে। তদুপরি, অনুদানটি পেশাদার উচ্চতর প্রযুক্তিগত প্রশিক্ষণ, স্নাতক, সমন্বিত মাস্টার্স এবং মাস্টার্স প্রোগ্রামে যোগদানকারী শিক্ষার্থীদের জন্য।

অতএব, অ-পর্তুগিজ আন্তর্জাতিক ছাত্র যারা পর্তুগালে একটি আবাসিক পারমিটের ধারক এই বৃত্তির জন্য আবেদন করতে পারেন। শেষ প্রয়োজনীয়তা হল আবেদনকারীদের ন্যূনতম 30টি ECTS ক্রেডিটগুলিতে নথিভুক্ত করা। আপনি আপনার বিশ্ববিদ্যালয় বা পলিটেকনিকের এসএএস (সামাজিক পরিষেবা) বা জিএএস (সামাজিক কর্ম অফিস) সাথে যোগাযোগ করে এই বৃত্তি সম্পর্কে আরও বিশদ পেতে পারেন।

একটি সিস্টেম যা আন্তর্জাতিক ছাত্রদের জন্য ডিজাইন করা হয়েছে যারা লাইসেন্সের ডিগ্রিতে অ্যাক্সেস করতে চায়: স্নাতকোত্তর ডিগ্রি যা নিম্নলিখিত শর্তগুলি পূরণ করে:

১. যদি আপনার পর্তুগিজ জাতীয়তা না থাকে;

২. আপনি যদি ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্রের নাগরিক না হন;

৩. আপনি যদি পর্তুগিজদের পরিবারের সদস্য না হন বা আপনার জাতীয়তা নির্বিশেষে ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্রের নাগরিক না হন;
৪. আপনি যদি পর্তুগালে বৈধভাবে বসবাস না করেন সেই বছরের 1লা জানুয়ারি পর্যন্ত যেখানে আপনি উচ্চশিক্ষায় নাম লেখাতে চান দুই বছরেরও বেশি সময় ধরে, এবং আপনি যদি বিদেশী নাগরিকদের পরিবার না হন যাদের জন্য রেসিডেন্ট পারমিট রয়েছে দুই বছরের বেশি;

৫. আপনি যদি এমন একজন ছাত্র হন যে সুবিধাভোগী না হন, যে বছরের 1 জানুয়ারিতে তারা উচ্চশিক্ষায় প্রবেশ করতে চায়, পর্তুগিজ রাষ্ট্র এবং রাষ্ট্রের মধ্যে প্রদত্ত আন্তর্জাতিক চুক্তির অধীনে সমঅধিকার এবং কর্তব্যের মর্যাদা সহ যা তারা নাগরিক;

৬. আপনি যদি বিশেষ ব্যবস্থার মাধ্যমে উচ্চশিক্ষায় নাম লেখাতে চান না;

৭. আপনি যদি ধরে থাকেন: উচ্চ শিক্ষায় প্রবেশাধিকার প্রদানকারী একটি যোগ্যতা, যার অর্থ কোন ডিপ্লোমা বা সার্টিফিকেট যে দেশে এটি প্রদান করা হয়েছে সেই দেশের একটি উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক জারি করা; বা পর্তুগিজ মাধ্যমিক বিদ্যালয়ের ডিপ্লোমা বা সমমানের ডিগ্রি।

পর্তুগালে উচ্চশিক্ষা দুটি উপ-ব্যবস্থা, বিশ্ববিদ্যালয় এবং পলিটেকনিক শিক্ষায় বিভক্ত।

বিশ্ববিদ্যালয় এবং পলিটেকনিক প্রতিষ্ঠান উভয়ই লাইসেন্সিয়াডো (1ম চক্র) ডিগ্রি প্রদান করে।

পলিটেকনিক শিক্ষায়, অধ্যয়নের চক্র যা লাইসেন্সিয়াডো ডিগ্রির দিকে নিয়ে যায় তার 180 ECTS এবং ছাত্রদের কাজের ছয়টি পাঠ্যক্রমিক সেমিস্টারের সাধারণ দৈর্ঘ্য থাকে। কিছু ক্ষেত্রে, যেমন জাতীয় বা ইউরোপীয় আইন দ্বারা আচ্ছাদিত, অধ্যয়নের চক্রে 240 ECTS পর্যন্ত থাকতে পারে ছাত্রদের কাজের চাপের আটটি পাঠ্যক্রমিক সেমিস্টারের স্বাভাবিক দৈর্ঘ্য।

আন্তর্জাতিক ছাত্ররাও মেস্ট্রে (২য় চক্র) বা ডাউটার (তৃতীয় চক্র) ডিগ্রির ডিগ্রি অর্জন করতে পারে।

বিশ্ববিদ্যালয় এবং পলিটেকনিক উভয় প্রতিষ্ঠানই মেস্ট্রের ডিগ্রি (২য় চক্র) প্রদান করে। অধ্যয়নের চক্র যা মেস্ট্রের ডিগ্রির দিকে নিয়ে যায় তার মধ্যে 90 থেকে 120 ECTS এবং ছাত্রদের কাজের চাপের তিন থেকে চারটি পাঠ্যক্রমিক সেমিস্টারের মধ্যে একটি স্বাভাবিক দৈর্ঘ্য থাকে।

ডাউটার (তৃতীয় চক্র) ডিগ্রি বিশ্ববিদ্যালয়গুলি দ্বারা প্রদান করা হয়।

কিভাবে আবেদন করতে হবে:

সমস্ত তথ্য এই ওয়েবসাইটে উপলব্ধ!

সমস্ত আবেদনপত্র বিশ্ববিদ্যালয় বা পলিটেকনিক প্রতিষ্ঠানে উপস্থাপন করতে হবে যেখানে শিক্ষার্থীরা ভর্তি হতে চায়।

প্রতিটি বিশ্ববিদ্যালয় বা পলিটেকনিক প্রতিষ্ঠানের অধ্যয়ন প্রোগ্রামের উপর নির্ভর করে বিভিন্ন আবেদন পদ্ধতি রয়েছে। এর অর্থ বিভিন্ন ভর্তির প্রয়োজনীয়তা, বিভিন্ন সময়সীমা এবং বিভিন্ন নথি।

পরামর্শ: এই ওয়েবপৃষ্ঠায় উপলব্ধ সমস্ত তথ্য সাবধানে পড়ুন আমাদের studyandresearch@dges.gov.pt এর মাধ্যমে প্রশ্ন জিজ্ঞাসা করুন দ্রুত এবং সবচেয়ে সঠিক তথ্য পেতে বিশ্ববিদ্যালয় বা পলিটেকনিক প্রতিষ্ঠানের ওয়েবপেজ দেখুন বা একাডেমিক পরিষেবাগুলিতে কল করুন।

You should also consult all accredited and registered courses, in the courses list.

পর্তুগিজ ইনস্টিটিউট ফর ডেভেলপমেন্ট সাপোর্ট (IPAD) স্কলারশিপ

IPAD হল একটি উন্নয়ন সহায়তা সংস্থা যা পর্তুগিজ পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে। এটি পর্তুগালে অধ্যয়নের জন্য বৃত্তি সহ উন্নয়নশীল দেশগুলির সমন্বয়, তত্ত্বাবধান এবং উন্নয়ন সহায়তা প্রদান করে।

তারা একটি পূর্ণ-তহবিলযুক্ত বৃত্তি প্রদান করে যা শিক্ষার্থীদের টিউশন ফি, আবাসন খরচ এবং কোর্সের উপাদান এবং একটি মাসিক উপবৃত্তিকে কভার করে।

মেরিট-বেসড স্কলারশিপ

স্নাতক এবং স্নাতক ছাত্রদের জন্য তারা যে অনুদান দেয় তার সাথে, ডিজিইএস ব্যতিক্রমী একাডেমিক কৃতিত্ব সহ শিক্ষার্থীদের অন্যান্য বৃত্তি প্রদান করে। ক্লাসিক বার্ষিক অনুদানের বিপরীতে, শিক্ষার্থীর আয়ের অবস্থা নির্বিশেষে এই বৃত্তি দেওয়া হয়। এবং পর্তুগালের বেসরকারী এবং সরকারী প্রতিষ্ঠানে সমস্ত স্তরের এবং সমস্ত অধ্যয়ন প্রোগ্রামে শিক্ষার্থীরা এই সর্বজনীনভাবে অর্থায়িত বৃত্তি থেকে উপকৃত হতে পারে।

তাছাড়া এই বৃত্তি পেতে শিক্ষার্থীরা তাদের বিশ্ববিদ্যালয় বা পলিটেকনিকের মাধ্যমে সরাসরি আবেদন করতে পারে।

ইরাসমাস+ এবং ইরাসমাস মুন্ডাস স্কলারশিপ প্রোগ্রাম

ইরাসমাস মুন্ডাস ইউরোপের সবচেয়ে বড় মাস্টার্স স্কলারশিপ প্রোগ্রাম। এটি উন্নয়নশীল দেশগুলির শীর্ষ ছাত্রদের আকৃষ্ট করতে এবং তাদের প্রোগ্রামগুলির দৃশ্যমানতা বাড়ানোর জন্য মহাদেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলিকে সমর্থন করে।

একটি ইরাসমাস মুন্ডাস অনুদান বর্তমান বৈশ্বিক চ্যালেঞ্জ এবং চাকরির বাজারের প্রয়োজনীয়তার সাথে সংযুক্ত বেশ কয়েকটি আন্তঃবিভাগীয় মাস্টার্স প্রোগ্রামে শিক্ষার্থীদের সমর্থন করে। আপনি যদি স্কলারশিপের জন্য নির্বাচিত হন, তাহলে আপনি অন্তত দুটি ভিন্ন ইউরোপীয় দেশে বসবাস করার এবং বিশ্বব্যাপী অন্তত তিনটি ভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাবেন।

ইউরোপের বিভিন্ন দেশে অবস্থিত শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোতে মাস্টার্স ও জয়েন্ট মাস্টার্সে পড়াশোনার সুযোগ দেয় ইরাসমাস মুন্ডাস স্কলারশিপ। এই স্কলারশিপের মাধ্যমে তিনশ’র বেশি বিশ্ববিদ্যালয়ে প্রায় ২৮৫টি প্রোগ্রামে ২০ হাজারের মতো শিক্ষার্থী ও ১৫০০ জনের মতো পিএইচডি শিক্ষার্থী প্রতি বছর উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ পায়।

ইউরোপের সবচেয়ে বড় মাস্টার্স স্কলারশিপ ইরাসমাস মুন্ডাসের আবেদন প্রক্রিয়া

লিসবন বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপ

লিসবন বিশ্ববিদ্যালয়, পর্তুগালের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো, তার ছাত্রদের জন্য মেধা-ভিত্তিক বৃত্তি প্রদান করে। এই অনুদানের মূল উদ্দেশ্য হল বৈজ্ঞানিক গবেষণা এবং পেশাদার বিশ্বে স্নাতকদের সংহতকরণকে সমর্থন করা।

প্রোগ্রামটি তাই ব্যতিক্রমী একাডেমিক কৃতিত্ব সহ শিক্ষার্থীদের লক্ষ্য করে, যাতে তারা বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত গবেষণা প্রকল্পগুলি অনুসরণ করতে পারে। আপনি বিশ্ববিদ্যালয়ের সামাজিক পরিষেবার মাধ্যমে আবেদন করতে পারেন।

University of Lisbon. 

পোর্তো বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপ

পোর্তো বিশ্ববিদ্যালয় তার গবেষক এবং ছাত্রদের জন্য বিভিন্ন ধরনের আর্থিক সহায়তা প্রদান করে। এটি বিশ্ববিদ্যালয়ের কোর্সে আর্থিক প্রয়োজন সহ শিক্ষার্থীদের অ্যাক্সেস সহজ করার জন্য। তবে এটি তাদের পুরস্কৃত করে যারা একাডেমিক শ্রেষ্ঠত্ব প্রদর্শন করেছে। এখানে পোর্টো বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ছাত্রদের জন্য উন্মুক্ত বৃত্তি রয়েছে:

মেধা বৃত্তি: ছাত্রদের জন্য যারা ব্যতিক্রমী একাডেমিক ফলাফল অর্জন করেছে। এই প্রোগ্রামটি স্নাতক, স্নাতকোত্তর এবং সমন্বিত মাস্টার্স শিক্ষার্থীদের জন্য উপলব্ধ, তাদের আর্থ-সামাজিক পরিস্থিতি নির্বিশেষে। তদুপরি, প্রতি বছর, বিশ্ববিদ্যালয়টি তার 14টি অনুষদের সেরা প্রথম বর্ষের শিক্ষার্থীদের এক বছরের টিউশন ফি-এর সমতুল্য প্রণোদনা পুরস্কার প্রদান করে।

বৈজ্ঞানিক বৃত্তি: যা পর্তুগালে স্নাতক, স্নাতকোত্তর এবং ডক্টরাল শিক্ষার্থীদের জন্য গবেষণা বৃত্তি। প্রোগ্রামটির উদ্দেশ্য হল পর্তুগালের গবেষণা প্রকল্প বা বিজ্ঞান ও প্রযুক্তির প্রতিষ্ঠানগুলিতে বৈজ্ঞানিক প্রশিক্ষণকে সমর্থন করা। এটি একটি প্রসারিত প্রোগ্রাম, যা আপনি প্রতি বছর পরপর 3 মাসের কম সময়ের জন্য পুনর্নবীকরণ করতে পারেন।

পোর্তো বিশ্ববিদ্যালয়ের অন্যান্য আর্থিক সহায়তা: যেমন SASUP সোশ্যাল সাপোর্ট ফান্ড, যেহেতু SASUP বৃত্তি আন্তর্জাতিক ছাত্রদের জন্য উপলব্ধ নয়। কিন্তু বিশ্ববিদ্যালয়ের সামাজিক পরিষেবাগুলি তাদের জন্য অন্যান্য ধরণের সহায়তা দিতে পারে।

University of Porto

Coimbra বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপ

Coimbra বিশ্ববিদ্যালয় তার আন্তর্জাতিক ছাত্রদেরকে বেশ কিছু আর্থিক সহায়তার বিকল্প প্রদান করে তাদের বিশেষভাবে সমর্থন করেছে। এর লক্ষ্য তাদের পর্তুগালে থাকার সময় তাদের একটি উন্নত জীবনযাপন এবং অধ্যয়নের অভিজ্ঞতা প্রদান করা। বৃত্তির বিকল্পগুলির মধ্যে রয়েছে:

স্নাতক ছাত্রদের জন্য মেরিট স্কলারশিপ: যা ছাত্রদের প্রথম বছর থেকে শুরু করে এবং তাদের প্রোগ্রামের পুরো সময়কাল জুড়ে টিউশন ফি মওকুফ করে। ভাল গ্রেড সহ আন্তর্জাতিক ছাত্ররা উপলব্ধ কোটার উপর নির্ভর করে এই অনুদানগুলি থেকে উপকৃত হতে পারে, যা সাধারণত 200 হয়। তাছাড়া, যে সমস্ত ছাত্রছাত্রীরা 160-এর উপরে ভর্তির স্কোর পেয়েছে, তারা €1,000 থেকে 2,000 ইউরোর মধ্যে স্কলারশিপ থেকে উপকৃত হতে পারে।

স্নাতক শিক্ষার্থীদের জন্য কৌশলগত সহায়তা বৃত্তি: যা তাদের স্নাতকের প্রথম বছরে নির্দিষ্ট ক্ষেত্রের শিক্ষার্থীদের জন্য €2,000 অনুদান। যে সমস্ত ছাত্রছাত্রীরা এই আর্থিক সহায়তা থেকে উপকৃত হতে পারে তাদের অবশ্যই বিশ্ববিদ্যালয় দ্বারা প্রতি বছর সংজ্ঞায়িত প্রোগ্রামগুলিতে নথিভুক্ত করা হয়েছে। সুতরাং, কোন কোর্সগুলি অন্তর্ভুক্ত করা হয়েছে তা জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি পরীক্ষা করে দেখুন।

স্নাতকোত্তর ডিগ্রি বৃত্তি: যা মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য €2,000 টিউশন ফি ছাড় দেয়। এই প্রোগ্রামের লক্ষ্য হল বিশ্ববিদ্যালয়ের বৈজ্ঞানিক গবেষণা এবং আন্তর্জাতিকীকরণ প্রচেষ্টার প্রচার। অনুদান তাই প্রতিটি শিক্ষাবর্ষ বা সেমিস্টারে প্রদান করা হয়, শিক্ষার্থী যে প্রোগ্রামে নথিভুক্ত হয়েছে তার উপর নির্ভর করে।

আভেইরো বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপ

আরেকটি বিশ্ববিদ্যালয় যা তার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার আন্তর্জাতিকীকরণের প্রচার করে, আভেইরো বিশ্ববিদ্যালয় স্থানীয় এবং আন্তর্জাতিক উভয় ছাত্রদের জন্য উপলব্ধ কয়েকটি বৃত্তি প্রদান করে। এর মধ্যে রয়েছে “উদ্দীপক বৃত্তি” এমন ছাত্রদের জন্য যারা ব্যতিক্রমী একাডেমিক কৃতিত্ব প্রদর্শন করেছে। প্রোগ্রামটি স্নাতক বা স্নাতকোত্তর পর্যায়ে, শিক্ষার্থীর বার্ষিক টিউশন ফিতে €1,000 হ্রাস করে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button