Bangla News

পৃথিবী থেকে ৪ আলোকবর্ষ দূরে “অত্যন্ত বাসযোগ্য” গ্রহ আবিষ্কার বিজ্ঞানীদের!

বিজ্ঞানীরা দীর্ঘকাল ধরে বহির্জাগতিক জীবনের নানা লক্ষণ নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন এবং সাম্প্রতিক সময়ে প্রক্সিমা বি আবিষ্কার করা হয়েছে। পৃথিবী থেকে মাত্র ৪.২ আলোকবর্ষ দূরে একটি নক্ষত্রকে প্রদক্ষিণ করছে এ এক্সোপ্ল্যানেট। এই অনুসন্ধানকে কেন্দ্র করে নতুন করে আগ্রহ সৃষ্টি হয়েছে।

নক্ষত্রের বাসযোগ্য অঞ্চলের মধ্যে গ্রহের অবস্থান রয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। পৃথিবীর অনুরূপ ভর ও নিজের নক্ষত্রের বয়সের সাথে মিলে যাওয়ার জন্য এটিকে জীবনের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য প্রতিশ্রুতিশীল হিসেবে গণ্য করা হচ্ছে।

অ্যাস্ট্রোবায়োলজি জার্নালে প্রকাশিত একটি সাম্প্রতিক গবেষণায় দেখা যায় যে, প্রক্সিমা বি গ্রহে তরল জলের অস্তিত্ব থাকতে পারে। আমরা জানি জল হচ্ছে জীবনের জন্য একটি মূল উপাদান।

গবেষকরা মহাসাগরের সাথে প্রক্সিমা বি এর জলের অবস্থানের সিমুলেশন মিলিয়ে দেখার চেষ্টা করেছে। বহিঃগ্রহের ক্ষেত্রে এ ধরনের গবেষণা এবারই প্রথম। প্রক্সিমা বি একদিকে সর্বদা তারার মুখোমুখি এবং অন্য দিকটা চিরকাল অন্ধকার হয়ে থাকে।

অন্ধকার দিকে জল হিমায়িত প্রকৃতির হয়ে থাকে। পাশাপাশি সেখানে সমুদ্রের অবস্থানও থাকতে পারে যা সিমুলেশন থেকে জানা গিয়েছে। কাজেই গ্রহের মধ্যে তরল জলের অবস্থান তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

বিজ্ঞানীরা ধারণা করছে যে, প্রক্সিমা বি গ্রহে বাসযোগ্য জলবায়ু এর অস্তিত্ব থাকতে পারে। এমনকি রাতের বেলায় এই জলবায়ুর প্রকৃতির তেমন পরিবর্তন হবে না। সেখানে জলের প্রকৃতি কেমন তার উপর অনেক কিছু নির্ভর করে।

উদাহরণ হিসেবে লবণাক্ততার মাত্রার কথা বলা যেতে পারে। সেখানে গ্রীন হাউজ গ্যাসের ঘনত্ব কী রকম সেটাও দেখার বিষয়। তবে গবেষকরা সতর্ক করে বলেছেন যে প্রক্সিমা বি গ্রহের তাপমাত্রা বেশ ঠান্ডা থাকবে। তবে সেখানে তরল জলের আবিষ্কার আমাদের সৌরজগতের বাইরে জীবনের সন্ধানে বড় একটি পদক্ষেপ বললে মনে করা হচ্ছে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button