Bangla News

দেশের শহর ও গ্রামে জনসংখ্যার ব্যবধান কত?

জুমবাংলা ডেস্ক : দেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন। এর মধ্যে গ্রামে বাস করেন ১১ কোটি ৩১ লাখ ১০ হাজার ২৪৫ জন ও শহরে ৫ কোটি ২০ লাখ ৪৮ হাজার ৩৭১ জন। শতাংশের হিসাবে ৬৮.৩৪ শতাংশ গ্রামে এবং ৩১.৬৬ শতাংশ শহরে বাস করেন।

রোববার (৯ এপ্রিল) দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এখানে উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জনশুমারি ও গৃহগণনা-২০২২-এর প্রকল্প পরিচালক মো. দিলদার হোসেন শুমারিতে গণনা করা ও পিইসির মাধ্যমে সমন্বয় করা মোট জনসংখ্যার তুলনামূলক চিত্র উপস্থাপন করেন।

জনশুমারি ও গৃহগণনা ২০২২-এর প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী, দেশের গণনা করা মোট জনসংখ্যা ছিল ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। পিইসিতে প্রাপ্ত ২.৭৫ শতাংশ বাদ পড়ার পরিপ্রেক্ষিতে ৪৬ লাখ ৭০ হাজার ২৯৫ জন যোগ হয়েছে বলে জানিয়েছে পরিসংখ্যান ব্যুরো।

পরিসংখ্যানে দেখা যায়, সবচেয়ে বড় বিভাগ ঢাকার গণনা করা জনসংখ্যা ছিল ৪ কোটি ৪২ লাখ ১৫ হাজার ১০৭ জন; সমন্বয় করা জনসংখ্যা ৪ কোটি ৫৬ লাখ ৪৩ হাজার ৯১৫ জন, যা দেশের মোট সমন্বয় করা জনসংখ্যার ২৬.৮৮ শতাংশ। সবচেয়ে কম জনসংখ্যা বরিশাল বিভাগে, মোট সমন্বয় করা জনসংখ্যা ৫.৪৯ শতাংশ।

প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী, দেশে পুরুষের সংখ্যা ছিল ৮ কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন। নারী ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন এবং হিজড়া ১২ হাজার ৬২৯ জন।

পিইসি নতুন জরিপ অনুসারে, ২.৮১ শতাংশ বেড়ে সমন্বয় করা পুরুষের সংখ্যা দাঁড়ায় ৮ কোটি ৪০ লাখ ৭৭ হাজার ২০৩ জনে। আর নারী ২.৬৯ শতাংশ বেড়ে দাঁড়ায় ৮ কোটি ৫৬ লাখ ৫৩ হাজার ১২০ জনে। অর্থাৎ, পুরুষের চেয়ে নারী ১৫ লাখ ৭৫ হাজার ৯১৭ জন বেশি।

দেশে মুসলিম জনসংখ্যা ১৫ কোটি ২ লাখ ৭৭ হাজার ১৪৮ জন থেকে বেড়ে ১৫ কোটি ৪৫ লাখ ৪২ হাজার ৭৮ জন হয়েছে, যা মোট জনসংখ্যার ৯১ শতাংশ। অন্যান্য ধর্মাবলম্বী ১ কোটি ৪৭ লাখ ৯৫ হাজার ৫১১ জন থেকে বেড়ে ১ কোটি ৫২ লাখ ৮৭৬ জনে দাঁড়িয়েছে, যা মোট জনসংখ্যার ৮.৯৫ শতাংশ। এছাড়া ব্যালান্স পপুলেশন ৮৫ হাজার ৯৫৭ জন, যা মোট জনসংখ্যার ০.০৫ শতাংশ।

দেশে হিজড়ার সংখ্যা ১২ হাজার ৬২৯ জন। হিজড়া জনসংখ্যা খুব কম হওয়ায় তার শতাংশ হিসাব করা সম্ভব হয়নি।

উল্লেখ্য, জনশুমারি ও গৃহগণনা-২০২২-এ ১৭ হাজার ৫০৭টি খানার ৮৫ হাজার ৯৫৭ জনের আংশিক তথ্য পাওয়া গেছে, যাদের লিঙ্গসহ অন্যান্য ব্যক্তিগত তথ্য পাওয়া যায়নি। বিষয়টি শুমারির প্রাথমিক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এই জনসংখ্যারও শতাংশ হিসাব করা সম্ভব হয়নি বিধায় তাদের ব্যালান্স পপুলেশন হিসেবে গণনাকৃত ও সমন্বয়কৃত উভয় অংশে যোগ করা হয়েছে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button