Bangla News

ঈদে ব্যাংক বন্ধ নিয়ে বাংলাদেশ ব্যাংকের নতুন সার্কুলার জারি

জুমবাংলা ডেস্ক : পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে আগামী ২০ এপ্রিল আর্থিক প্রতিষ্ঠান সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। ওই দিনসহ ২১, ২২ ও ২৩ এপ্রিল (মোট ৪ দিন) বাংলাদেশে কার্যরত সব আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

সোমবার (১৭ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

দেশে কার্যরত সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো সার্কুলারে বলা হয়, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে আগামী ২০ এপ্রিলসহ ২১, ২২ ও ২৩ এপ্রিল বাংলাদেশে কার্যরত সব আর্থিক প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

ঈদ পরবর্তী সময়ে রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অফিস চলবে। তবে শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি।

পরিসংখ্যান বিভাগ থেকে জারি হওয়া অপর এক সার্কুলা‌রে এনবিডিসি বিবরণী দাখিলের সময়সীমা পুনঃনির্ধারণ করা হয়েছে। দেশে কার্যরত সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই প্রজ্ঞাপনে বলা হয়, পূর্বে নির্দেশনা অনুযায়ী আমানত গ্রহণকারী নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানসমূহ মাসিক ভিত্তিতে সংশ্লিষ্ট মাসের সেক্টরভিত্তিক দায় ও সম্পদের তথ্য এনবিডিসি বিবরণীর মাধ্যমে পরবর্তী মাসের ২০ তারিখের মধ্যে পরিসংখ্যান বিভাগে নিয়মিতভাবে দাখিল করে আসছে।

এনবিডিসি বিবরণী ও ব্যাংকগুলো থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বাংলাদেশের আর্থিক জরিপ প্রস্তুত করা হয়; যা দেশের মুদ্রানীতি প্রণয়নসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় তথ্য প্রেরণে ব্যবহৃত হয়। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের চাহিদার পরিপ্রেক্ষিতে আর্থিক জরিপের কাজটি দ্রুততর করার লক্ষ্যে উক্ত বিবরণী দাখিলের সময়সীমা ২০ তারিখের পরিবর্তে ১৫ তারিখ পুনঃনির্ধারণ করা হয়েছে।

এই নির্দেশনা আগামী মে মাস থেকে কার্যকর হবে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button