Bangla News

ভারতে তৈরি হচ্ছে শিক্ষিত বেকার প্রজন্ম, স্নাতকদের অর্ধেকই চাকরি নেই

আন্তর্জাতিক ডেস্ক : বিকশিত হচ্ছে ভারতের শিক্ষা ব্যবসা। দ্রুতগতিতে তৈরি হচ্ছে নতুন নতুন শিক্ষা প্রতিষ্ঠান। তবু সীমিত শিক্ষা বা প্রকৃত শিক্ষার ঘাটতি নিয়েই গ্র্যাজুয়েট হচ্ছেন হাজার হাজার ভারতীয় তরুণ। ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধির এই গুরুত্বপূর্ণ মুহূর্তে শিক্ষার ঘাটতি দেশটির অর্থনীতিতে বেশ প্রভাব ফেলছে।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানিয়েছে, এগিয়ে যাওয়ার জন্য মরিয়া এই তরুণদের কেউ কেউ চাকরি পাওয়ার আশায় একাধিক ডিগ্রির জন্য ছোট ছোট অ্যাপার্টমেন্ট বিল্ডিং বা মার্কেটপ্লেসের ভিতরে গড়ে ওঠা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অর্থ প্রদান করছে। কারণ এই প্রতিষ্ঠানগুলো চাকরির প্রতিশ্রুতি দিয়ে বিজ্ঞাপন দিয়ে থাকে।

এটা এক অদ্ভুত প্যারাডক্স। একদিকে ভারত থেকে বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি ও ব্যবস্থাপনা প্রতিষ্ঠানগুলোতে সুন্দর পিচাই বা সত্য নাদেলার মতো সফল মেধাবীরা নেতৃত্ব দিচ্ছেন। অপর দিকে স্পেকট্রামের অন্য প্রান্তে হাজার হাজার শিক্ষার্থী ছোট বেসরকারি কলেজে পড়ছেন, যাদের নিয়মিত ক্লাস নেই এবং অল্প প্রশিক্ষিত শিক্ষক ও সংক্ষিপ্ত পাঠ্যক্রম ব্যবহার করে তাদের শিক্ষা দেয়া হচ্ছে।

শিক্ষার্থীরা ডিগ্রি বনাম খরচের ফলাফল নিয়ে বেশি চিন্তাভাবনা করছে। প্রতিভা মূল্যায়ন সংস্থা হুইবক্সের একটি সমীক্ষা অনুযায়ী, ভারতে সকল স্নাতকদের অর্ধেকই শিক্ষা ব্যবস্থার সমস্যার কারণে ভবিষ্যতে বেকার হতে চলেছে।

কোম্পানিগুলো বলছে, তারা দক্ষ কর্মী নিয়োগ দিতে চায়। কিন্তু সে অনুযায়ী শিক্ষিত দক্ষ জনশক্তি তারা পাচ্ছে না। অপর দিকে শিক্ষার্থীরা জানাচ্ছে, নিশ্চিত চাকরি পাবেন ভেবে মোটা অংকের অর্থ ব্যায় করে গ্রাজুয়েশন সম্পন্ন করার পরও বিভিন্ন প্রতিষ্ঠানে সাক্ষাৎকারের সময় উত্তর দিতে পারছেন না। এমন সমস্যার মুখোমুখি হওয়ার পর তারা বুঝতে পারছেন, তাদের শিক্ষার ঘাটতি আছে। আর তাই দক্ষতা বৃদ্ধির জন্য আরও উচ্চতর ডিগ্রির প্রতি আকৃষ্ট হচ্ছেন।

এই সমস্যাটি এতটাই জালের মত ছড়িয়ে আছে যে, বিভিন্ন সময় সরকার থেকে বিভিন্ন পদক্ষেপ নেয়া হলেও মোটাদাগে সমস্যার সমাধান করা সম্ভব হচ্ছে না, বরং ক্রমেই বেড়ে চলছে এই ধরণের সমস্যা। এই সমস্যার কারণে ভারতের অর্থনীতি মারাত্মক হুমকির মুখে পড়েছে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button