Bangla News

সবচেয়ে ছোট ৪ ফুট ১১ ইঞ্চির নতুন ইলেকট্রিক গাড়ি আনলো এমজি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : ব্রিটিশ গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান মরিস গ্যারেজ বা এমজি ছোট আকারের নতুন ইলেকট্রিক গাড়ি আনল। মডেল এমজি কমেট। এই গাড়ি চওড়ায় ৪ ফুট ১১ ইঞ্চি। ফলে পার্কিংয়ের ঝামেলা নেই। এই ইলেকট্রিক গাড়ির রেঞ্জ ফুল চার্জে ২৫০ কিলোমিটার পর্যন্ত চলতে পারবে।

এমজির এই ইলেকট্রিক গাড়ি সাইজে টাটা ন্যানোর থেকেও ছোট, মারুতি অল্টোকেও হার মানাবে। যত সরুই রাস্তা হোক না কেন অনায়াসে যেতে পারবে এই গাড়ি।

এই ইলেকট্রিক কার শিগগিরই ভারতের সড়কে চলতে শুরু করবে। এই গাড়ি নাকি ভারতেই তৈরি হচ্ছে। এর আগেও এমজি মোটরস ভারতে আরেকটি ইলেকট্রিক গাড়ি এনেছিল। যদিও সেই গাড়ি তেমন আলোচনায় আসতে পারেনি। তবে ধারণা করা হচ্ছে ছোট আকারের নতুন ইলেকট্রিক গাড়ি সাড়া ফেলবে।

ইতিমধ্যে এমজির ছোট আকারের ইলেকট্রিক গাড়ি নিয়ে গাড়িপ্রেমীদের মধ্যে শোরগোল শুরু হয়েছে। শোনা যাচ্ছে এই মাসেই গাড়িটি বাজারে আসবে। সাইজে বেশ ছোট হলেও ফিচার্স ও ডিজাইন দারুণ।  অনেকটা বক্সি কম্প্যাক্ট ডিজাইনে তৈরি এই ইলেকট্রিক চার চাকা।

শহরের রাস্তার ভিড়ভাট্টা এড়ানোর জন্য এই গাড়ি আদর্শ। এই গাড়িতে থাকতে পারে ১৭.৩ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি প্যাক। যা ফুল চার্জে ২০০ থেকে ২৫০ কিলোমিটার রেঞ্জ দিতে পারবে বলে দাবি করা হয়েছে।

চালক ও যাত্রীদের সুবিধার্থে গাড়িতে উপস্থিত বড় ফ্রি-স্ট্যান্ডিং ডিসপ্লে সঙ্গে ইনফোটেনমেন্ট সিস্টেম। অন্যান্য ফিচার্সের মধ্যে মিলবে এলইডি হেডলাইট, টেল লাইট, অ্যামবিয়েন্ট লাইটিং, কানেক্টেড টেক ইত্যাদি।

আধুনিক ফিচারের সঙ্গে এতে কম্প্যাক্ট পারফরম্যান্স পাওয়া যাবে বলে দাবি করেছে এমজি। আসন সংখ্যার যদি কথা বলি, তাহলে চালক নিয়ে গাড়িতে মোট ৪ জন বসতে পারবেন। এমজি কমেট ইলেকট্রিক গাড়ির ভারতে ১০ লাখ টাকার মধ্যে পাওয়া যাবে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button