Bangla News

পৃথিবীতে ব্যাপক সৌর ঝড়ের আশঙ্কা, সতর্কতা জারি করেছে নাসা

পৃথিবীতে একটি বড় সৌর ঝড় আঘাত আনতে পারে বলে সতর্কতা জারি করেছে নাসা। এই ঝড়টি আমাদের গ্রহে উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে। প্রথম আঘাতটি আসতে পারে আজকে। এর পরের আঘাতটি সরাসরি পৃথিবীর উপর আসতে পারে আগামীকাল।

এ সৌর ঝড়ের উৎস হলো একটি বিশাল করোনাল মাস ইজেকশন (CME) ক্লাউড যা পৃথিবীর দিকে ধেয়ে আসছে। এ করোনাল মাস ইজেকশন (CME) ক্লাউডটির সাইজ অনেকটা অর্ধচন্দ্রকার। পৃথিবীর চুম্বক ক্ষেত্রকে দুর্বল করে দিতে পারে এই সৌর ঝড়।

এই সৌর ঝড়ের কারণে পৃথিবীর চুম্বক ক্ষেত্রে ফাটল সৃষ্টি হতে পারে। স্পেস ওয়েদার ওম্যান নামে পরিচিত স্পেশালিস্ট তমিথা স্কোভ এই সৌর ঝড় সম্পর্কে একটি টুইট করেছেন। তিনি বলেছেন যে, এ সৌর ঝড় আকাশে আলোকচ্ছটা সৃষ্টি করতে পারে।

সাধারণত এ ধরনের আলোকচ্ছটা আলাস্কা, কানাডা এবং স্ক্যানডিনেবিয়ান অঞ্চল থেকে দেখতে পাওয়া সম্ভব। তিনি আরো বলেন যে, সূর্যে এক্স-ক্লাস সোলার ফ্লেয়ার বিস্ফোরণের দশ শতাংশ সম্ভাবনা রয়েছে। এর ফলে রেডিও ব্ল্যাকআউট এর মত ঘটনা ঘটতে পারে। পাশাপাশি জিপিএস সিস্টেম পুরোপুরি কাজ করবে না।

সৌর ঝড়ের পৃথিবীর উপরে আরো বাজে প্রভাব সৃষ্টি করতে পারে যা এখন ভাবা সম্ভব হচ্ছে না। এ ধরনের সৌরঝড় খুব ভয়ংকর রূপ নিতে পারে। এর ফলে জিপিএস সিস্টেমের পাশাপাশি মোবাইল নেটওয়ার্ক এবং ইন্টারনেট ব্যবহারে সমস্যার সৃষ্টি হতে পারে।

আরেকটি দুশ্চিন্তার বিষয় হচ্ছে বিভিন্ন অঞ্চলের পাওয়ার গ্রিড এর উপর নেতিবাচক প্রভাব পড়তে পারে এবং এর ফলে ব্যাপক বিদ্যুৎ বিভ্রাট এর ঘটনা ঘটতে পারে। পৃথিবীতে ইলেকট্রনিক্স ডিভাইস এর মধ্যে ম্যালফাংশনিং এর মত বিষয় আপনার চোখে পড়তে পারে। নাসা দীর্ঘদিন ধরে Solar Dynamics Observatory (SDO) ব্যবহার করে আসছে। এটি ২০১০ সাল থেকে সূর্যকে পর্যবেক্ষণ করছে। পাশাপাশি বিভিন্ন সৌর ক্রিয়াকলাপ থেকে তথ্য সংগ্রহ করা সম্ভব হচ্ছে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button