Bangla News

ভার্টিগো লেন্স টারেট: একই সময়ে তিনটি লেন্স ব্যবহার করার অভিনব প্রযুক্তি

ভার্টিকো লেন্স টারেট হলো এমন একটি ডিভাইস যা একটি ক্যামেরা লেন্সের সাথে সংযুক্ত থাকে এবং চলচ্চিত্র নির্মাতারা সহজেই তিনটি লেন্সের মধ্যে সুইচ করতে পারেন। এ নকশাটি চার বছর ধরে ডেভলপমেন্টের প্রক্রিয়ার মধ্যে আছে এবং এখন ব্যবহার করার জন্য তা সম্পূর্ণ প্রস্তুত।

আপনার পছন্দের সিনেমা ক্যামেরার সাথে এ লেন্স ব্যবহার করতে পারবেন এবং খুব সহজেই নিজের প্রয়োজন অনুযায়ী এখানে জুম করার ফিচার দেওয়া হয়েছে।

তবে মিররলেস অপটিক্সের সাথে ডিভাইসটি সামঞ্জস্যপূর্ণ নয়। বিভিন্ন টিভি শো এবং ডকুমেন্টারিতে দৃশ্য ধারণ করতে ডিভাইসটি ব্যবহার করতে পারবেন।

ভার্টিগো লেন্স টারেট হচ্ছে এমন একটি ডিভাইস যেখানে আপনি সহজে প্রয়োজন অনুযায়ী তিনটি লেন্সের মধ্যে পরিবর্তন করতে পারবেন। গত চার বছর ধরে এই ডিভাইসটি ব্যাপক পরীক্ষা নিরীক্ষার মধ্য দিয়ে গেছে।

বর্তমানে টিভি শো ও তথ্যচিত্র ধারণ করার জন্য ডিভাইসটি বেশ ব্যবহার করা হচ্ছে। যারা ডকুমেন্টারি নির্মাণ করতে চায় তাদের জন্য এই ডিভাইসটি দুর্দান্ত কাজ করবে।

EF বা PL লেন্সের সাথে এটি ব্যবহার করা যাবে। ডিভাইসটি এমন পরিস্থিতিতে সবথেকে উপযুক্ত যেখানে ফিল্ম মেকারকে দ্রুত জুম করতে হয়। এক্ষেত্রে ভার্টিকো লেন্স টারেট সবথেকে বেশি উপযুক্ত।

তবে এ ধরনের ডিভাইসের ধারণা সম্পূর্ণ নতুন মনে করলে ভুল হবে। এর আগেও ক্যামেরাতে এ ধরনের নকশার বাস্তবায়ন ছিল। এখানে লেন্সের সাইজ ছোট হয় এবং ওজন কম হওয়াতে বেশ সুবিধা হবে।

অনেক সময় চিত্র ধারণ করার সময় খুব দ্রত লেন্সগুলির মধ্যে সুইচ করতে হয়। সেক্ষেত্রে ভার্টিকো লেন্স টারেট ব্যবহার করা বেশ সুবিধাজনক হবে ‌‌।Sony FX9, ভেনিস এবং FS7 Mark II এর মত সিনেমা ক্যামেরার সাথে ডিভাইসটি বেশ সামঞ্জস্যপূর্ণ।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button