Bangla News

সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভারতে

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে তীব্র তাপদাহ চলমান রয়েছে। দিল্লির আবহাওয়া কেন্দ্র জানিয়েছে, দেশের বেশিরভাগ অংশে তাপমাত্রা ৪০ থেকে ৪৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকার কারণে তাপপ্রবাহের অবস্থা একই ছিল। উত্তর প্রদেশের হামিরপুর এবং প্রয়াগরাজ ৪৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রায় উঠেছে।

মঙ্গলবার (১৮ এপ্রিল) ভারতের সাফদারজং অবজারভেটরির সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সাফদারজং অবজারভেটরির জন্য এই তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে চার ধাপ বেশি। এই নিয়ে টানা চতুর্থ দিন এখানে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠল। পুসা এবং প্রিতমপুরায়ও তাপদাহ চলছে যার সর্বোচ্চ তাপমাত্রা যথাক্রমে ৪১ দশমিক ৬ ডিগ্রি থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসে স্থায়ী হয়েছিল।

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, বুধবার মেঘলা আবহাওয়া এবং হালকা বৃষ্টিশহরের তাপ থেকে কিছুটা স্বস্তি দিতে পারে।

ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে,মঙ্গলবার থেকে পশ্চিম হিমালয় অঞ্চলে সক্রিয় একটি পশ্চিমী উত্তেজনা উত্তর-পশ্চিম সমভূমিতে হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে।

আবহাওয়া অফিস এই মাসের শুরুর দিকে উত্তর-পশ্চিমাঞ্চলের কিছু অংশ এবং উপদ্বীপের অঞ্চলগুলো বাদে এপ্রিল থেকে জুন পর্যন্ত দেশের বেশিরভাগ অংশে স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রার পূর্বাভাস দিয়েছে। আবহাওয়া অফিস পাটনা, বাঙ্কা, জামুই, নওয়াদা, ঔরঙ্গাবাদ, সুপল এবং বিহারের আরও কয়েকটি জেলায় মঙ্গলবার থেকে দু’দিনের জন্য তীব্র তাপপ্রবাহের সতর্কতাসহ একটি কমলা সতর্কতা জারি করেছে। এছাড়াও, রাজ্যের বেগুসরাই, নালন্দা, গয়া, আরওয়াল, ভোজপুর, রোহতাস, বক্সার, খাগরিয়া এবং মুঙ্গের অঞ্চলেও একটি হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

ভারতের আবহাওয়া অধিদপ্তর আবহাওয়া সতর্কতার জন্য চারটি রঙের কোড ব্যবহার করে – সবুজ (কোন পদক্ষেপের প্রয়োজন নেই), হলুদ (দেখুন এবং আপডেট থাকুন), কমলা (প্রস্তুত থাকুন) এবং লাল (ব্যবস্থা নিন)।

পশ্চিমবঙ্গে, বাঁকুড়ায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, যেখানে রাজধানী শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস।

হরিয়ানা এবং পাঞ্জাবে গরম আবহাওয়া অব্যাহত রয়েছে এবং দুই রাজ্যের বেশিরভাগ অংশে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি-মার্কের উপরে স্থায়ী হয়েছে। কর্নালে সর্বোচ্চ ৪০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আম্বালায় সর্বোচ্চ ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে, নার্নাউলের ​​সর্বোচ্চ ৪০ দশমিক ডিগ্রি সেলসিয়াস এবং ভিওয়ানি ৩৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে।

পাঞ্জাবের ভাটিন্ডায় সর্বোচ্চ ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। অমৃতসরে ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং পাটিয়ালায় ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে স্থির হয়েছে। চণ্ডীগড়ে সর্বোচ্চ ৩৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button