Bangla News

অবিশ্বাস্য হলেও সত্যি, এক কেজি আলুর দাম ৬৪ হাজার টাকা!

লাইফস্টাইল ডেস্ক : সবজি, মাছ , মাংস -সব কিছু রান্নাতেই আলুর প্রয়োজন পড়ে। এছাড়া আলু ভর্ত, ভাজি থেকে শুরু করে আলুর নানা পদও তৈরি হয়। আলু ছাড়া রান্নাঘর চিন্তাই করা যায় না। দামে তুলনামুলকভাবে সস্তা হওয়ায় সারা বিশ্বেও আলুর চাহিদা অনেক। খবর আনন্দবাজারের

সস্তা সবজি হিসেবে পরিচিত আলুর দাম ৪০-৫০ টাকা হলেই সবার মধ্যে হৈ চৈ পড়ে যায়। কিন্তু আলুর দাম যদি কয়েক হাজার টাকা হয় তাহলে কেমন লাগবে? শুনতে অবিশ্বাস্য লাগলেও বাস্তবে এমনই এক ধরনের আলু আছে, যার এক কেজির দাম ৪০-৫০ হাজার রুপি। বাংলাদেশি টাকায় যার মূল্য দাঁড়ায় ৫১ হাজার থেকে ৬৪ হাজার টাকা পর্যন্ত।

বিরল এই আলুর নাম ‘লা বোনোতে’। বছরে মাত্র ১০ দিন পাওয়া যায় এই আলু। ফ্রান্সের ইলে দ্য নয়েরমোঁতিয়ের দ্বীপে এই প্রজাতির আলুর চাষ হয়। এই আলু এতটাই বিরল যে, মাত্র ৫০ বর্গমিটার এলাকায় চাষ হয় । ‘লা বোনোতে’ চাষ হয় বালু জমিতে। এই জমিতে সার হিসাবে ব্যবহার করা হয় সমুদ্রের আগাছা এবং প্রবাল। আর সে কারণেই এই আলুর দাম এত বেশি।

শুধু দামে নয়, ‘লা বোনোতে’জাতের এই আলু স্বাদেও অনন্য। এর স্বাদ সামান্য টক। খাওয়ার পর একটু নোনতা লাগে। এ ছাড়াও চীনাবাদামের মতো স্বাদ পাওয়া যায় এই আলুতে। এই আলুর চাষ করা হয় ও তোলা হয় অত্যন্ত যত্ন সহকারে।  প্রতি বছরে এক সপ্তাহ এই আলু তোলার কাজ চলে। হাত দিয়ে এক এক করে তোলা হয়। আলুর স্বাদ এবং গন্ধ যাতে নষ্ট না হয় এ কারণে আলুর খোসা না ছাড়াতে পরামর্শ দেন কৃষকরা।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button