Bangla News

পাখির বিষ্ঠা দিয়ে তৈরি ফেসপ্যাক ব্যবহৃত হচ্ছে ফেসিয়ালে!

লাইফস্টাইল ডেস্ক : সৌন্দর্যচর্চায় কত কিছুই না ব্যবহার করা হয়। দই থেকে শুরু করে শসা কিংবা মধু- সবই ব্যবহার করা হয় রূপচর্চায়। কিন্তু তাই বলে কষ্টের টাকা দিয়ে পাখির বিষ্ঠা ব্যবহার করে রূপচর্চা? শুনতে অবিশ্বাস্য লাগলেও বিশ্বে এক ধরনের পাখির বিষ্ঠা দিয়ে তৈরি ফেসপ্যাক ব্যবহৃত হচ্ছে সৌন্দর্যচর্চায়। এই ফেসপ্যাক ব্যবহারে খরচ পড়ছে বাংলাদেশি টাকায় ১৮ হাজার টাকা।

জানা গেছে, জাপানি নাইটিঙ্গেল পাখির বিষ্ঠা দিয়েই বিশেষ ধরনের এই ফেসপ্যাক তৈরি করা হয়। যা রীতিমতো জনপ্রিয়। যদিও দামের কারণে এই ফেসপ্যাক সাধারণ মানুষের নাগালের বাইরে। সাধারণত জাপানি নাইটিঙ্গেল পাখির বিষ্ঠায় তৈরি ফেসপ্যাক ব্যবহার করেন সেলিব্রেটি এবং ধনকুবেররা। এই ফেসপ্যাক শুধুমাত্র জাপানি দ্বীপ কিউশুতে পাওয়া নাইটিঙ্গেলের বিষ্ঠা দিয়েই তৈরি করা হয়। এখন প্রশ্ন, পাখির বিষ্ঠার কোন বিশেষত্বের কারণে তা মুখমণ্ডলে ব্যবহার করা হচ্ছে?

গবেষকরা জানিয়েছেন, নাইটিঙ্গেল পাখির বিষ্ঠায় গুয়ানিন নামের একপ্রকার উৎসেচক থাকে। গুয়ানিন ত্বককে নরম রাখে।  এ কারণেই এই প্যাক ইতিমধ্যে ব্যবহার করেছেন হলিউড তারকা টম ক্রুজ, ভিক্টোরিয়া বেকহ্যাম-সহ একাধিক তারকা।  জাপানে প্রাচীনকাল থেকেই এই ফেসপ্যাক ব্যবহার শুরু হয়। তখন জাপানি থিয়েটার শিল্পীরা নাইটিঙ্গেল পাখির বিষ্ঠার ফেসিয়াল ব্যবহার করে করতেন। কারণ তাদের মুখে যে ঘন,সাদা মেকআপ করা হতো তাতে প্রচুর সীসা থাকত। তারা দেখলেন, এই ফেস প্যাক ব্যবহারে ত্বকের উজ্জ্লতা বাড়ে ও তারুণ্য বজায় থাকে। তারপর থেকেই এই ফেসপ্যাক ব্যবহারের প্রচলন চলছে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button