Bangla News

৪৭০ আলোকবর্ষ দূরে জ্যোতির্বিজ্ঞানীরা পৃথিবীর অনুরূপ গ্রহ খুঁজে পেয়েছেন!

পৃথিবীর বাহিরে জীবন বা প্রাণের সন্ধান পাওয়ার জন্য বিজ্ঞানীরা বহু বছর ধরে চেষ্টা করে আসছে। বহির্জাগতিক জীবনের সন্ধান পাওয়ার সবচেয়ে উত্তম জায়গাগুলির মধ্যে একটি হল পৃথিবীর অনুরূপ একটি গ্রহ। সাম্প্রতিক সময়ে গবেষকরা এরকম একটি গ্রহ খুঁজে পেয়েছেন।

গবেষকরা কেপলার ৪৩৮-বি নামে এমন একটি গ্রহ খুঁজে পেয়েছেন যা আমাদের থেকে ৪৭০ আলোকবর্ষ দূরে অবস্থিত। পাশাপাশি এটি পৃথিবীর মতো অনুরূপ একটি গ্রহ।

গবেষকরা কেবলার ৪৩৮-বি গ্রহকে ’আর্থ টুইন’ হিসেবে আখ্যায়িত করেছে। এটির সাইজ পৃথিবী থেকে সামান্য একটু বড়। গ্রহটি তার নক্ষত্রের বাসযোগ্য অঞ্চলই অবস্থিত।

গ্রহটির পৃষ্ঠে তরল জল থাকার সুবাধে পর্যাপ্ত পরিমাণ আলো এবং তাপ পাওয়া সম্ভব হচ্ছে। পৃথিবীর সাথে সাদৃশ্য থাকা সত্ত্বেও গ্রহটি পুরোপুরি বসবাসযোগ্য কিনা সেটা এখনো নিশ্চিত করা সম্ভব হয়নি।

এ গ্রহটি একটি লাল বামন নক্ষত্রের নিকটে অবস্থিত। কেপলার ৪৩৮-বি গ্রহটি উচ্চ মাত্রার বিকিরণ গ্রহণ করে প্রতিনিয়ত। এ বিকিরণের কারণে গ্রহটি আবার বসবাসের অযোগ্য হিসেবে বিবেচিত হতে পারে।

বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে, গ্রহটির একটি শক্তিশালী চৌম্বক ক্ষেত্র রয়েছে। এর ফলে বায়ুমণ্ডল ধরে রাখতে এবং সব ধরনের জীবন গঠনের ক্ষেত্রে ভালো সাপোর্ট পাওয়া সম্ভব হবে।

কেপলার ৪৩৮-বি গ্রহের তাপমাত্রা প্রায় ৬০ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত হতে পারে। ফলে পৃথিবীর তুলনায় গ্রহটির আবহাওয়া ও জলবায়ু বেশ উষ্ণ থাকবে। বিজ্ঞানীরা এটিকে বাসযোগ্য মনে করলেও তা নিয়ে এখনো পুরোপুরি নিশ্চিত হওয়া যায়নি।এসব ক্ষেত্রে বিজ্ঞানীরা শুধু গ্রহের বৈশিষ্ট্য বিবেচনা করলেই হবে না বরং নক্ষত্রের কার্যকলাপের বিষয় নিয়ে আরো পর্যবেক্ষণ করতে হবে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button