Bangla News

মহাবিশ্ব শুরুর আগে কেমন ছিল তা আবিষ্কার করার দাবি বিজ্ঞানীদের!

এ মহাবিশ্ব গঠনের আগে এখানে কী ধরনের অবজেক্ট ছিল এবং কী ধরনের সিস্টেম চালু ছিল তা নিয়ে মানুষের বরাবর কৌতুহল রয়েছে। অনেক ধর্ম এবং দর্শন শাস্ত্র এ প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করেছে। কানাডা এবং মিশরের গণিতবিদের দল এ উত্তর খোঁজার জন্য একটি বৈজ্ঞানিক থিওরি প্রতিষ্ঠা করেছে।

তারা কোয়ান্টাম মেকানিক্স এর নীতি মহাবিশ্বের সব জায়গায় প্রয়োগ করেছে। তারা সাধারণ আপেক্ষিক থিওরি দ্বারা বিষয়টি ব্যাখ্যা করার চেষ্টা করেছেন এবং জানতে পেরেছেন যে মহাবিশ্ব চারটি ভিন্ন ধাপের মধ্য দিয়ে সামনে এগিয়ে যায়।

এখানে সবথেকে অবাক করার মত বিষয় হচ্ছে আমাদের বর্তমান মহাবিশ্বের আগে অন্য এক সিস্টেমের মহাবিশ্ব ছিল যাকে তারা ’মহাজাগতিক পর্যায়’ হিসেবে আখ্যায়িত করেছে।

তবে আমাদের মহাবিশ্ব অপ্রতিসম উপায় এ সম্প্রসারিত হচ্ছে। তবে এ বৈজ্ঞানিক দলটি বিশ্বাস করেন যে, একটা সময় আমাদের মহাবিশ্বের সম্প্রসারণ থেমে যাবে। পরবর্তী সময়ে এটি আবার প্রসারিত হতে শুরু করবে।

অধ্যাপক মীর ফয়জল মূল এ জটিল বিষয়কে ব্যাখ্যা করেছেন। তিনি কসমোলজির মধ্যে কোয়ান্টাম মেকানিক্যাল এফেক্ট অন্তর্ভুক্ত করেছেন এবং এ পদ্ধতি ফিজিক্স এর সমীকরণ পরিবর্তন করে দিচ্ছে।

এই সমীকরণ দ্বারা জানা যায় যে, মহাবিশ্বের সম্প্রসারণ একটা সময় থেমে যাবে এবং অবিলম্বে সংকোচন পর্ব শুরু হয়ে যাবে। প্রফেসর ফয়জল আরো ব্যাখ্যা করেছেন যে, মহাবিশ্বের সর্বোচ্চ এনার্জি ডিঙিয়ে কোন অবজেক্ট বাহিরে বের হয়ে যেতে পারবে না।

গবেষণার দলটি এমন একটি কসমোলজিক্যাল মডেল নিয়ে কাজ করছে যেখানে মহাবিশ্বের সর্বনিম্ন দৈর্ঘ্য এবং সর্বাধিক শক্তির প্রভাবের বিষয়টি গুরুত্ব পাচ্ছে ‌‌। এ ধরনের গবেষণা আমাদের মহাবিশ্বের প্রকৃতি এবং এদের উৎস সম্পর্কে নতুন দৃষ্টিভঙ্গি প্রকাশ করে। আমাদের মহাবিশ্ব চক্রকার এবং এটি একাধিক পর্যায়ে অতিক্রম করছে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button