Bangla News

বিদেশিরা এখন সহজেই বিয়ে করতে পারবেন ওমানিদের

জুমবাংলা ডেস্ক : মধ্যপ্রাচ্যের দেশ ওমানে ‘বিদেশি নাগরিকদের’ বিয়ে করার আইনে পরিবর্তন আনা হয়েছে। আগে ওমানি-বিদেশিদের বিবাহের বিষয়টি কঠিন হলেও, বর্তমানে এটি সহজ করে দিয়েছেন ওমানের সুলতান হাইতাম বিন তারিক আল-সাঈদ। -আল আরাবিয়া

গত রোববার (১৬ এপ্রিল) ডিক্রি জারি করে সুলতান ঘোষণা দিয়েছেন, এখন থেকে যদি কোনো ওমানি নাগরিক অন্য কোনো দেশের নাগরিককে বিয়ে করতে চান তাহলে সরকারের কাছ থেকে অনুমতি নিতে হবে না। আগে বিদেশি কোনো নাগরিককে যদি কোনো ওমানি বিয়ে করার আগ্রহ প্রকাশ করতেন তাহলে তাকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি নিতে হতো। এছাড়া নির্দিষ্ট বয়স হওয়াসহ কয়েকটি শর্ত পূরণ করতে হতো। ১৯৯৩ সাল থেকে এ আইন কার্যকর ছিল।

কিন্তু বিদেশিদের আরও আকৃষ্ট ও বিনিয়োগে উৎসাহী করতে পুরোনো বিবাহ আইনে পরিবর্তন এনেছে দেশটি। সুলতানের জারি করা ডিক্রিতে অবশ্য বলা হয়েছে, বিদেশিকে বিয়ে করার ক্ষেত্রে কোনোভাবেই শরিয়া আইন ভঙ্গ করা যাবে না। এছাড়া বিশেষ সরকারি কর্মকর্তাদের বিদেশিদের বিয়ে করার ক্ষেত্রে যে নিষেধাজ্ঞা আছে সেটিও বলবৎ থাকবে। তবে আগে অনুমতি ছাড়া যেসব বিয়েকে অবৈধ হিসেবে ধরা হতো এখন সেগুলোকে বৈধ হিসেবে ধরা হবে।

ওমানে বর্তমানে ৫০ লাখেরও কম মানুষ বসবাস করেন। দেশটির মোট জনসংখ্যার মাত্র অর্ধেক হলেন ওমানি নাগরিক। আর বাকিরা অন্যদেশের নাগরিক অর্থাৎ প্রবাসী। জ্বালানি তেল উৎপাদনের কারণে বিশ্বব্যাপী খ্যাতি রয়েছে ওমানের।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button