Bangla News

ঈদ উপলক্ষে হঠাৎ বাড়ল মুরগির দাম

জুমবাংলা ডেস্ক : ঈদের আগে হঠাৎ মুরগির মাংসের দাম বেড়েছে। মাত্র এক দিনের ব্যবধানে ব্রয়লার, সোনালী ও লাল কক মুরগির দাম বেড়েছে কেজিতে ৪০ থেকে ৫০ টাকা। ঈদ উপলক্ষে আলাদা করে গরু ও খাসির মাংসের দাম বৃদ্ধি না পেলেও মুরগির মাংসের দাম বাড়িয়েছেন ব্যবসায়ীরা।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) রাজধানীর কারওয়ান বাজারসহ বিভিন্ন বাজারে খোঁজ নিয়ে দেখা যায়, খুচরা পর্যায়ে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ২৫০ টাকা কেজিতে, এছাড়া সোনালী ও লাল কক মুরগি বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৩৭০ টাকা।

প্রাণিজ আমিষের এই সহজলভ্য উৎসের দাম বেড়ে যাওয়ায় অসুবিধায় পড়েছেন নিম্ন ও মধ্যম আয়ের মানুষ।

বেসরকারি এক প্রতিষ্ঠানে কাজ করেন হাসান ওয়ালী। কারওয়ান বাজারের মুরগির দোকানে কথা হলো তার সঙ্গে। জানালেন, ঈদ উপলক্ষে মুরগি কিনতে এসেছেন তিনি। কিছুটা হতাশা প্রকাশ করে বললেন, ৪ কেজি সোনালী মুরগি নিতে এসেছিলাম কিন্তু হঠাৎ দাম বৃদ্ধিতে সিদ্ধান্ত পরিবর্তন করে দুই কেজি ব্রয়লার ও দুই কেজি সোনালী মুরগি নিয়েছি। বর্তমানে বাজারের যে অবস্থা তাতে উৎসব পার্বণেও যদি এভাবে নিত্যপণ্যের দাম বাড়ে তাহলে আমাদের মাংস খাওয়াই বন্ধ হয়ে যাবে।

একদিন আগেও ব্রয়লার মুরগির কেজি বিক্রি হয়েছে ২১০ থেকে ২২০ টাকায়, সোনালী ও লাল কক মুরগির কেজি বিক্রি হয়েছে ৩১০ টাকায়। হঠাৎ একদিনের ব্যবধানে ৪০ থেকে ৫০ টাকা দাম বৃদ্ধির কারণ জানতে চাইলে ব্রাদার্স চিকেন ও ব্রয়লার হাউসের স্বত্বাধিকারী ব্যবসায়ী কামাল হোসেন বলেন, একদিন আগে মুরগির দাম কত ছিল সেটা ভুলে যান। আজকে বেশি দামে কেনা, বাজারে চাহিদাও বেশি তাই একটু বেশি দামে বিক্রি করা হচ্ছে।

রাজধানীর কারওয়ান বাজারের ব্যবসায়ী জহীর উদ্দীন বলেন, ‌মুরগির মাংসের চাহিদা বেড়েছে তাই দামও বেড়েছে। আমরা বেশি দামে কিনে আনি বেশি দামেই বিক্রি করি। কেজিতে ১০ থেকে ২০ টাকা লাভ না হলে এ বাজারে সংসার চালাবো কী করে!

এদিকে খুচরা বাজারে খাসির মাংস বিক্রি হচ্ছে ১ হাজার থেকে ১১০০ টাকা কেজিতে। গরুর মাংস বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৭৫০ টাকায়। বাজারগুলোতে দেশী মুরগি বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৫৫০ টাকা কেজিতে।

গরুর মাংসের দাম চড়া হওয়ায় অনেক আগেই কেনার সামর্থ হারিয়েছেন জানিয়ে ক্রেতা জহির বলেন, মাংসের জন্য আমাদের একমাত্র ভরসা ছিল ব্রয়লার মুরগি কিন্তু সেটার দামও দিন দিন বাড়ছে। ঈদেও যদি এভাবে কেজিতে ৫০ টাকা বাড়ে তাহলে আমরা কিনবো কীভাবে! আমার বুঝে আসে না একদিনের ব্যবধানে কীভাবে ৫০ টাকা কেজিতে দাম বাড়ে! এভাবে হঠাৎ ৫০ টাকা দাম বাড়ানো দিনে দুপুরে ডাকাতি ছাড়া আর কিছুই না।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button