Bangla News

সাভার ও আশুলিয়া মহাসড়কে ৩২ কিলোমিটার দীর্ঘ যানজট

জুমবাংলা ডেস্ক : সাভারে ঢাকা-আরিচা মহাসড়ক ও আশুলিয়ার বাইপাইল আব্দুল্লাহপুর মহাসড়ক, নবীনগর ও চন্দ্রা মহাসড়কে ঘরমুখো যাত্রীদের চাপ বেড়েছে। ফলে মহাসড়কের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে তীব্র যানজট সৃষ্টি হয়েছে। এতে যাত্রীরা চরম দুর্ভোগে পড়েছেন।

জানা যায়, সাভার, আশুলিয়া ও ঢাকার ধামরাইয়ে ছোট বড় মিলিয়ে প্রায় দেড় হাজারের বেশি তৈরি পোশাক কারখানা রয়েছে। ফলে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা মানুষের বসবাস এই দুই উপজেলায়। মানুষ বসবাসের সংখ্যা প্রায় কয়েক লাখ, যার বেশির ভাগই পোশাক শ্রমিক। গত কয়েকদিনে বেশ কিছু পোশাক কারখানা ছুটি হলেও আজ সকাল থেকে সকল পোশাক কারখানা ছুটি ঘোষণা করা হয়েছে।

ফলে বিকেল থেকেই আশুলিয়া মহাসড়কে প্রায় ৩২ কিলোমিটার তীব্র যানজট দেখা দিয়েছে। অন্যদিকে বাইপাইল থেকে চন্দ্রা পর্যন্ত ১৮ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। যানজটের কারণে চরম দুর্ভোগের শিকার হচ্ছেন ঈদে ঘরমুখো মানুষ। বিশেষ করে নারী ও শিশুরা প্রচণ্ড গরমে অতিষ্ঠ হয়ে পড়ছেন।

পুলিশ জানায়, ঈদকে কেন্দ্র করে ঘরমুখো মানুষের চাপ ও ফিটনেসবিহীন বেশ কয়েকটি যানবাহন বিকল হওয়ায় যানজটের সৃষ্টি হয়।

ঢাকা জেলার পুলিশ সুপার আসাদুজামান রিপন বলেন, গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে অতিরিক্ত ট্রাফিক পুলিশ মোতায়েন রয়েছে। যাত্রীর তুলনায় যানবাহন কম থাকায় অনেকেরই গন্তব্যে যেতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে।

তিনি আরও বলেন, তিন ভাগে ভাগ করা হয়েছে গাজীপুর জেলার ট্রাফিক বিভাগকে। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জয়দেবপুর থানা ও শ্রীপুর থানা এরিয়া, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রা-কালিয়াকৈর এরিয়া এবং কালিগঞ্জ-কাপাসিয়া থানা এরিয়া। চন্দ্রা এলাকায় যান চলাচল স্বাভাবিক রাখতে দুই শিফটে ২৪০ জন পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। চালক-যাত্রীদের সচেতন করতে মাইকিং করছি, তাদের বুঝানোর চেষ্টা করছি, তারা যেন যানজটের কারণ না হয়। চন্দ্রাসহ মহাসড়কের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে বিভিন্ন সচেতনতামূলক ব্যানার টানানো হয়েছে। ওইসব ব্যানারে ট্রাফিক নির্দেশনা দেওয়া আছে। ট্রাফিক নিয়ন্ত্রণের পাশাপাশি মলম পার্টি ও ছিনতাইকারীদের তৎপরতা রোধেও কাজ করছে পুলিশ।

হাইওয়ে পুলিশের অতিরিক্ত ডিআইজি বরকতউল্লাহ খান বলেন, ঈদযাত্রায় মহাসড়কে যানবাহন পরিস্থিতি স্বাভাবিক রাখতে ৩০০ ট্রাফিক পুলিশের পাশাপাশি এপিবিএন সদস্য ও রোভার স্কাউট মোতায়েন রয়েছে।

তবে যানবাহনে ভাড়া বেশি নেওয়ার বিষয়ে তিনি বলেন, এ ধরনের খবর পেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button