Bangla News

সারা দিন ফ্রিজ চলছে? ৩টি টোটকা মানলে কম আসবে বিদ্যুতের বিল

লাইফস্টাইল ডেস্ক : প্রবল দাবদাহে অতিষ্ঠ সকলেই। ঘরে কিংবা বাইরে— দু’দণ্ড কোথাও স্বস্তি মিলছে না। এই গরমে ফ্রিজ ছাড়া অচল হয়ে পড়েছে জীবন। বাইরে থেকে ফিরে ঠান্ডা জল খাওয়া হোক কিংবা শাকসব্জি, ফলমূল ভাল রাখা— সবেতেই ফ্রিজের ভূমিকা অনবদ্য। কিন্তু এসির মতো ফ্রিজ ব্যবহারেরও বিদ্যুতের বিল বেশি ওঠে। অনেকের বাড়িতে আবার দিনে ২৪ ঘণ্টায় ফ্রিজ চলে। গরম কত দিনে কমবে তার ঠিক নেই। ফলে সারা দিন ধরে ফ্রিজ চললে মাসের শেষে চোখ কপালে উঠবে বিদ্যুতের বিল দেখে। কিন্তু বিলের ভয়ে তো আর গরমে ফ্রিজ বন্ধ রাখা যায় না। তবে কয়েকটি জিনিস মাথায় রাখলে সারা দিন ফ্রিজ চালিয়ে বিল কম আসবে। কী ভাবে চালাবেন ফ্রিজ?

প্রয়োজন অনুযায়ী ফ্রিজের তাপমাত্রা ঠিক করুন

আবহাওয়া এবং প্রয়োজন অনুযায়ী ফ্রিজের তাপমাত্রা ঠিক করুন। শীত আর গরমে ফ্রিজের তাপমাত্রা একই হবে না। গরমে ফ্রিজের তাপমাত্রা বাড়িয়ে রাখতে পারেন। তবে মাঝেমাঝে ফ্রিজ ঠান্ডা হয়ে গেলে কিছু ক্ষণের জন্য বন্ধ করে দিতে পারেন। তাতে ফ্রিজে রাখা খাবারদাবার নষ্ট হয়ে যাওয়ার ভয় কম।

ফ্রিজের দরজা খুলে রাখবেন না

প্রয়োজনীয় জিনিস বার করে নিয়ে অনেকেই ফ্রিজের দরজা বন্ধ করতে ভুলে যান। এটি একদমই ঠিক নয়। ফ্রিজের দরজা খুলে রাখলে ভিতরের ঠান্ডা বেরিয়ে যায়। ফলে কম্প্রেসারের উপর চাপ পড়ে। ফ্রিজ নিজেকে ঠান্ডা রাখার জন্য বাড়তি বিদ্যুত খরচ করে। তাই জিনিস বার করে নেওয়ার পর ফ্রিজের দরজা মনে করে বন্ধ করুন।

ফ্রিজ খালি রাখবেন না

অনেকের ধারণা, ফ্রিজে বেশি জিনিসপত্র রাখলেই বুঝি বিল বেশি ওঠে। এই ধারণা কিন্তু একেবারেই ঠিক নয়। ফ্রিজের ভিতরে জায়গা ফাঁকা থাকলে তাপমাত্রা ধরে রাখার ক্ষমতাও তত কমে যাবে। তাই ফ্রিজ খালি অবস্থায় না চালানোই ভাল। এতে বিল বেশি ওঠে। ফ্রিজে পর্যাপ্ত খাবার রাখুন। তবে ফ্রিজে খাবারগুলি এমন ভাবে রাখুন যেন যথেষ্ট বাতাস চলাচল করতে পারে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button