Bangla News

জমিয়ে রোমান্স করতে খান এই ৫টি খাবার

লাইফস্টাইল ডেস্ক : অক্সিটোসিন শরীরে থাকলে দুষ্টু অনুভূতি জাগে। শুধু তাই নয় গবেষণা বলছে, শরীরে লভ হরমোন বাড়লে ওজনও থাকে নিয়ন্ত্রণে। স্থূলতা থেকে মেলে মুক্তি।

অক্সিটোসিনকে বলা হয় ‘লভ হরমোন’। শরীরে এর উপস্থিতির কারণে রোম্যান্সের দুষ্টু ভাবনা জাগে। সঙ্গীর সঙ্গে গহীন মুহূর্ত কাটাতে মন চায়। ভালবাসার এমন অনুভূতি বাড়াতে চাইলে খাদ্যতালিকায় আনতে হবে কয়েকটি বদল। শুধু তাই নয় গবেষণা বলছে, শরীরে লভ হরমোন বাড়লে ওজনও থাকে নিয়ন্ত্রণে। স্থূলতা থেকে মেলে মুক্তি।

অক্সিটোসিন শরীরে থাকলে দুষ্টু অনুভূতি জাগে। প্রিয় মানুষকে জড়িতে ধরা, চুম্বন, ঘনিষ্ঠ হওয়ার মতো ভাবনা আনাগোনা করে মস্তিষ্কে। আরও গভীরে গিয়ে চরম আনন্দের অনুভূতি পেতেও সহায়ক লভ হরমোন। একটি গবেষণা বলছে, এই হরমোন পুরুষদের ওজন নিয়ন্ত্রণে রাখে। মেটাবলিজম বাড়িয়ে দেয়। খিদে নিয়ন্ত্রণে থাকে। গভীর অন্তরঙ্গতায় মহিলাদের তুলনায় পুরুষদের বেশি ক্যালোরি ক্ষয় হয়। আর তাতে ওজনে নিয়ন্ত্রণ রাখতে সক্ষম হন পুরুষরা। কী কী খাবার অক্সিটোসিন বাড়াতে কার্যকর-

ডার্ক চকোলেট- চকোলেটের নাম শুনলেই মুখে জল চলে আসে। তবে উপকার পেতে চাইলে খান ডার্ক চকোলেট। এই চকোলেট খেলে মেজাজ ভাল থাকে। মনের মধ্যে ভালবাসার অনুভূতি খেলা করে। লভ হরমোন ক্ষরণে সহায়ক।

ব্রকলি- সবুজ শাকসবজির মধ্যে ব্রকলি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি ভিটামিনের সমৃদ্ধ। ব্রকলি খেলে এনার্জি বাড়ে। বৃদ্ধি পায় অক্সিটোসিন হরমোনও।

কফি- কফির পেয়ালায় কত কিছুই না ঘটে যায়! দু’কাপ কফি নিয়ে পরস্পরের চোখে তাকিয়ে অনেকক্ষণ কাটানো যায়। কফিশপেও যুগলদের দেখা যায় বেশি। কফিতে থাকা ক্যাফাইন স্নায়ুতে প্রভাব ফেলে। অক্সিটোসিন বাড়ায়। এর ফলে মনে জাগে পুলক।

চিয়া বীজ- চিয়া বীজ খুবই উপকারী। আবেগ বাড়ায়। প্রিয় মানুষের কাছে মনের অনুভূতি প্রকাশ করতে পারেন। তাই গভীর জলের খেলায় পারদর্শী হতে খান চিয়া বীজ।

কমলা লেবুর রস- এই রসে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরে ইতিবাচক প্রভাব ফেলে। এর ফলে মন প্রফুল্ল থাকে। রোম্যান্সের ইচ্ছাও প্রবল হয়।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button