Bangla News

ঢাকায় বৃষ্টি নিয়ে সুখবর দিল আবহাওয়া অফিস

জুমবাংলা ডেস্ক : সারা দেশে তীব্র তাপপ্রবাহের পর অবশেষে বৃষ্টির দেখা মিলেছে তিন বিভাগে। সিলেট, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগে বজ্রসহ বৃষ্টির সঙ্গে কালবৈশাখী ঝড়ও হয়েছে। এর মধ্যে রাজধানী ঢাকাতেও বৃষ্টির সুখবর জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, শুক্রবার (২১ এপ্রিল) ঢাকায় হালকা বৃষ্টি ও দমকা হাওয়া বয়ে যেতে পারে। এছাড়া শনিবার (২২ এপ্রিল) সারা দেশে বৃষ্টি ও কালবৈশাখী হতে পারে। ফলে টানা কয়েক দিন যে দাবদাহ বইছিল, তা শীতল হতে পারে। তবে, শুক্রবার খুলনা ও বরিশালসহ দেশের অর্ধেকের বেশি স্থানে দাবদাহ থাকতে পারে।

আবহাওয়াবিদ বজলুর রশীদ সংবাদমাধ্যমকে বলেন, বৃষ্টি ও মেঘ বেড়ে যাওয়ায় তাপমাত্রা এরই মধ্যে কমতে শুরু করেছে। শুক্রবার থেকে তাপমাত্রা আরও কমে শনিবার থেকে দেশের বেশির ভাগ এলাকায় বৃষ্টি নামতে পারে।

আবহাওয়া অফিস বলছে, তিন দিন ধরে রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকায় আর্দ্রতার পরিমাণও বাড়তে শুরু করেছে। এতে গরমের অনুভূতি বেড়েছে। বৃহস্পতিবার (২০ এপ্রিল) রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকায় গরমের অনুভূতি ছিল বেশি। সিলেট, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগে সন্ধ্যার পর কালবৈশাখী হয়েছে। তবে, দিনের বেলা তাপমাত্রা ভালোই ছিল।

এর আগে, সিলেটে বুধবার (১৯ এপ্রিল) মৃদু কালবৈশাখী হয়েছে, বৃষ্টি হয়েছে ১৬ মিলিমিটার। সিলেটে বৃষ্টির সঙ্গে শিলা পড়েছে। নেত্রকোনায়ও সামান্য বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদফতরের তথ্যমতে, বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। রাজশাহী, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়ার ওপর দিয়ে এদিন তীব্র দাবদাহ বয়ে গেছে। আর দেশের অর্ধেকের বেশি এলাকা দিয়ে মৃদু থেকে মাঝারি দাবদাহ বয়ে গেছে। শুক্রবারও মৃদু থেকে মাঝারি দাবদাহ বয়ে যেতে পারে।

এদিকে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় আগামী ২৪ ঘণ্টার পূবার্ভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে, যার বর্ধিতাংশ বঙ্গেপসাগর পর্যন্ত বিস্তৃত।

ওই পূর্বাভাস বলছে, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যাত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button