Bangla News

হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে এড়িয়ে চলুন ৩টি মশলা

লাইফস্টাইল ডেস্ক : গ্রীষ্মের তীব্রতা বাড়ছে ক্রমশ। তাপপ্রবাহে ওষ্ঠাগত প্রাণ। এই গরমে সুস্থ থাকতে সতর্ক থাকতে বলছেন চিকিৎসকরা। বিশেষ করে, রোদে বাইরে বেরোতে বারণ করছেন। এ ছাড়াও খাওয়াদাওয়ায় বিশেষ সতর্কতা মেনে চলা জরুরি। এই মরসুমে অনিয়ম করলেই তার প্রভাব পড়বে শরীরে। গরমে বাইরের খাবারও এড়িয়ে যাওয়ার কথাও বলছেন চিকিৎসকরা। বিশেষ করে তেল-মশলা জাতীয় খাবার একেবারেই খেতে নিষেধ করছেন। বেশ কয়েকটি মশলা রয়েছে, যেগুলি এই সময় খেলে হিট স্ট্রোক হওয়ার ঝুঁকি থেকে যায়।

গোলমরিচের গুঁড়ো

স্যুপ হোক কিংবা চিনা খাবার— গোলমরিচের গুঁড়ো দিলে স্বাদ হয় অতুলনীয়। কিন্তু এই গরমে শরীরের খেয়াল রাখতে গোলমরিচের গুঁড়ো এড়িয়ে যাওয়াই শ্রেয় বলে মনে করছেন চিকিৎসকরা। গোলমরিচ স্বাস্থ্যকর হলেও গ্রীষ্মে এই মশলা কম করে খাওয়াই উচিত বলছেন তাঁরা। গোলমরিচ শরীর গরম করে। আর গ্রীষ্মে শরীর এমনিতেই প্রচণ্ড উত্তপ্ত থাকে। ফলে হিটস্ট্রোকের ঝুঁকি বাড়ে।

লাল লঙ্কার গুঁড়ো

কষা মাংসে একটু লাল লঙ্কার গুঁড়ো না দিলে ঠিক চোখ আর জিভের তৃপ্তি হয় না ঠিকই। কিন্তু এই গরমে এই তৃপ্তি থেকে না হয় দূরে থাকুন। কারণ এমন তাপপ্রবাহে লাল লঙ্কার গুঁড়ো দেওয়া খাবার খেলে নানা শারীরিক সমস্যা হতে পারে। শরীরের তাপমাত্রা বাড়িয়ে দিতে বাড়ে এই মশলা। তাই গরমে লাল লঙ্কার গুঁড়ো না খাওয়াই ভাল। হিট স্ট্রোকের আশঙ্কা থাকে।

রসুন

এমনিতে শরীরের জন্য রসুন দারুণ ভূমিকা পালন করে। প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে সংক্রমণের ঝুঁকি কমানো— রসুনের উপকারিতা কম নয়। তবে রসুন শরীর গরম করে। আর গ্রীষ্মে শরীর এমনিতেই বেশি উত্তপ্ত হয়ে ওঠে। হিটস্ট্রোকের ঝুঁকি এড়াতে গরমে রসুন কম খান।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button