Bangla News

ঝিঙে দিয়ে বানিয়ে নিন অসাধারণ এই রেসিপি, আঙুল চেটে খাবে সবাই

লাইফস্টাইল ডেস্ক : এই গরমে রান্নাবান্না নিয়ে মহা ঝামেলায় পড়েন গৃহিণীরা। গরমে শীতের মত অঢেল সবজি মেলে না। আবার এখন যে সবজি মেলে সেগুলো সবই যে ছোট-বড় নির্বিশেষে সকলের মুখে রুচবে তেমনটাও নয়। বাজারে গেলে এখন শুধু পটল, ঝিঙে আর বেগুন মেলে। একঘেয়ে রান্নার স্বাদ বদল করতে একদিন বরং ঝিঙে দিয়ে বানিয়ে ফেলুন ঝিঙের ভর্তা পেলে আঙুল চেটে খাবে সবাই। শিখে নিন রেসিপি।

ঝিঙের ভর্তা বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ : ভর্তা বানানোর জন্য এমনিতেই খুব কম উপকরণ লাগে। ঝিঙের ভর্তা বানাতেও খুব সামান্য কিছু উপকরণই লাগবে। এই রেসিপি বানানোর জন্য প্রয়োজন চারটি ঝিঙে, দুটো শুকনো লঙ্কা, দুটো কাঁচা লঙ্কা, ১/২ চামচ কালো জিরে, এক চামচ রসুন বাটা, নুন, হলুদ এবং সরষের তেল।

ঝিঙের ভর্তা রান্নার পদ্ধতি : প্রথমে ঝিঙেগুলোর খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। এবার ভাল করে জলে ধুয়ে নিন। সবজি পরিষ্কার করে ধুয়ে নেওয়ার পর এবার সেটাকে ভাল করে বেটে নিতে হবে। মিক্সিতে বা শিলনোড়ায় মিহি করে বেটে নিন। দুটো কাঁচা লঙ্কাও বেটে নিতে হবে ঝিঙের সঙ্গে।

ঝিঙে এবং কাঁচালঙ্কা বাটা হয়ে গেলে রসুনের কোয়ার খোসা ছাড়িয়ে বেটে নিতে হবে। এবার রান্নার পরবর্তী ধাপের জন্য কড়াইতে সরষের তেল গরম করুন। এর মধ্যে ফোড়ন হিসেবে কালো জিরে ও শুকনো লঙ্কা দিতে হবে। এবার এর মধ্যে রসুন বাটাও দিয়ে দিন। তার মধ্যে সামান্য হলুদ এবং নুন দিয়ে নেড়ে নিন।

যখন সবকিছু একটু ভাজা ভাজা হয়ে আসবে তখন এর মধ্যে ঝিঙে এবং লঙ্কা বাটা দিয়ে নাড়তে থাকুন। এবার সমস্ত উপকরণ খুব ভাল করে নেড়েচেড়ে কষিয়ে নিতে হবে। এই রান্নার মধ্যে বাইরে থেকে কোনও জল পড়বে না। ঝিঙের মধ্যে থাকা জলটুকুও রান্নার সময়ে একেবারে শুকিয়ে ফেলতে হবে।

ভাল করে জল শুকিয়ে এলেই নামিয়ে ফেলতে হবে ঝিঙের ভর্তা। রান্নার সময় দেখবেন যেন খুব বেশি ভাজা না হয়ে যায়। অল্প সময়ের মধ্যেই হয়ে যায় এই রান্নাটা। ঝিঙের ভর্তা দিয়ে একথালা গরম ভাত উঠে যাবে নিমেষেই। তাই মুখের স্বাদ বদলের জন্য মাঝেমধ্যে ট্রাই করে দেখতে পারেন এমন রেসিপি।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button