Bangla News

ঈদে বাড়িতে তৈরী করুন মজাদার বিফ তেহারি

বিফ তেহারি অনেকেরই পছন্দের। ঈদের দিনের খাদ্যতালিকায় এই খাবারটি রাখতে পারেন।

উপকরণ : গরুর মাংস ১কেজি, পেঁয়াজ বাটা- ১/২ কাপ, রসুন বাটা আধা চা চামচ, লাল মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, আদা বাটা ২ চা চামচ, জিরা গুঁড়া ১চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমান মতো, পেঁয়াজ ২ টি মাঝারি, পাতলা করে কাটা, দারুচিনি ২/৩ টি, লবঙ্গ ৮টি, এলাচ ৪টি, তেজপাতা ১ টি মাঝারি, কাঁচা মরিচ ৮-১০ টি, তেল – 1/2 কাপ (বা কম), বাসমতি বা পোলাওয়ের চাল ৩ কাপ

প্রস্তুত প্রণালি : প্রথমে গরুর মাংস ছোট ছোট টুকরো করে কেটে নিন। এবার গরু মাংসের মধ্যে সব মসলার গুঁড়া ও বাটা আর লবণ দিয়ে এক কাপ পানি যোগ করুন। মাংসগুলো ভালোভাবে কষিয়ে সিদ্ধ করুন। ৪৫ মিনিট থেকে এক ঘন্টা সিদ্ধ করুন। মাঝে মাঝে নাড়তে থাকুন। প্রয়োজনের অতিরিক্ত পানি দেওয়ার দরকার নেই। সিদ্ধ হয়ে গেলে মাংসটা এক পাশে রাখুন।

এবার একটি বড় প্যানে তেল দিয়ে পেঁয়াজ ভাজুন। পেঁয়াজটা বাদামি হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এখন তেলের মধ্যে দারুচিনি, লবঙ্গ, এলাচ এবং তেজপাতার যোগ করে আরেকটু ভাজুন। এখন রান্না গরুর মাংসটা দিয়ে মাঝারি আঁচে ভাজুন যতক্ষণ না তেল উপরে উঠে যায়। একটানা নাড়তে থাকুন। এবার এতে পোলাওয়ের চাল যোগ করুন। কিছুক্ষণ কষিয়ে পরিমাণমতো পানি লবণ যোগ করুন।

এবার এতে কাঁচা মরিচ দিয়ে জ্বাল বাড়িয়ে দিন। খাবারটি ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে দিন। ২০-২৫ মিনিটের মতো রান্না করুন। মাঝে মাঝে নাড়াচাড়া করে দেখে নিন যাতে নিচে ধরে না যায়। গরম গরম সালাদ দিয়ে পরিবেশন করুন।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button