Bangla News

ঈদে রান্না করে ফেলুন মাংসের ভিন্ন ধরনের কয়েকটি পদ, রইল রেসিপি

লাইফস্টাইল ডেস্ক : বছর ঘুরে চলে এসেছে ঈদ। ঈদ মানেই মজার মজার খাবারের আয়োজন। নতুন ড্রেসের সঙ্গে মজার মজার খাবার ছাড়া ঈদের আনন্দ যেন কিছুতেই জমে না। তাই তো ঘরে ঘরে চলছে মজার খাবার রান্নার নানা প্রস্তুতি। বাহারি সব খাবারের মধ্যে অন্যতম হচ্ছে মাংসের বিভিন্ন পদ।

সে রকম কয়েকটি পদের রেসিপি থাকছে আজ

কাটা মসলায় গরু ভুনা

উপকরণ: গরুর মাংস এক কেজি, টক দই চার টেবিল চামচ, পেঁয়াজ কুচি তিন টেবিল চামচ, শুকনো মরিচ কুচি ১০/১২টি, আদা কুচি এক চা চামচ, রসুন কুচি এক চা চামচ, দারুচিনি গুঁড়া এক চা চামচ, হলুদ গুঁড়া সামান্য, জয়ফল গুঁড়া সামান্য, জয়ত্রী গুঁড়া সামান্য, তেল পরিমাণমতো ও লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি: প্রথমে মাংস ভালো করে ধুয়ে একটি ছাঁকনিতে রাখুন। পানি পুরোপুরি ঝরে গেলে একটি বাটিতে নিন। এর মধ্যে টক দই দিয়ে মেরিনেটের জন্য ৩০ মিনিট ফ্রিজে রেখে দিন। এবার প্যানে তেল গরম করুন। এর মধ্যে মেরিনেট করা মাংস দিয়ে কষাতে থাকুন।

একটু ভাজা ভাজা হলে এর মধ্যে পেঁয়াজ কুচি, আদা কুচি, রসুন কুচি, শুকনো মরিচ কুচি, হলুদ গুঁড়া, জয়ফল ও জয়ত্রী গুঁড়া দিয়ে কষাতে থাকুন। কষানো হয়ে গেলে এতে গরম মসলা গুঁড়া ও লবণ দিয়ে নেড়ে পানি দিয়ে ঢাকা দিয়ে ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে গেলে বাটিতে ঢেলে পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু কাটা মসলায় গরু ভুনা।

ঝুরা মাংস

উপকরণ: গরুর মাংস ২ কেজি, আদাবাটা ২ টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, মরিচগুঁড়া ২ টেবিল চামচ, হলুদগুঁড়া ১ টেবিল চামচ, তেজপাতা ৪টি, সয়াবিন তেল আধা কাপ, লবণ স্বাদমতো, গরম মসলা গুঁড়া ১ টেবিল চামচ, জিরাগুঁড়া ১ টেবিল চামচ, পেঁয়াজকুচি ১ কাপ, কাঁচা মরিচকুচি স্বাদমতো, শর্ষের তেল সিকি কাপ ও শুকনা মরিচ আস্ত ৪টি।

প্রস্তুত প্রণালি: মাংস কেটে ধুয়ে পানি ঝরিয়ে সব ধরনের মসলা দিয়ে মাখিয়ে চুলায় বসাতে হবে। সেদ্ধ করার জন্য পানি দিন, রান্না করুন। এই সময় অর্ধেক গরমমসলা ও জিরাগুঁড়া দিতে হবে। মাংস যখন সেদ্ধ হবে, পানি শুকিয়ে আসবে, তখন চামচ দিয়ে মাংসগুলো ঝুরঝুরে করে ভেঙে দিতে হবে। তবে এই ঝুরা মাংস ৮–১০ দিন জ্বাল দিতে হবে। ভেঙে ভেঙে এলে ঝুরা মাংস খেতে বেশি মজা লাগে। এবার শর্ষের তেলে শুকনা মরিচের ফোড়ন দিয়ে পেঁয়াজ, কাঁচা মরিচ, জিরাগুঁড়া আর ঝুরা করা মাংস দিয়ে ভাজা ভাজা করে ভাত, রুটি দিয়ে তো খাওয়াই যায়। তৈরি করা যেতে পারে বিভিন্ন ধরনের পিঠা আর সকাল আর বিকেলের নাশতার ঝাল পদ।

বিফ কাঠি কাবাব

উপকরণ: হাড় ও চর্বি ছাড়া গরুর মাংস চৌকোণা টুকরা করা আধা কেজি, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, কাঁচা মরিচ বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা ৪ টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ, ডিম ১টি, লবণ পরিমাণমতো, ব্রেড ক্রাম ১ কাপ, ভাজার জন্য তেল বা ঘি।

প্রস্তুত প্রণালি: মাংসের টুকরার সঙ্গে সব উপকরণ ভালোভাবে মেখে নিন। সারা রাত মেরিনেড করার জন্য ফ্রিজে রেখে দিন। এরপর টুকরাগুলো টুথপিক বা লম্বা যেকোনো মাংস গাঁথার স্টিকে গেঁথে দিন। এবার তেলে ভেজে নামান বা কেউ চাইলে গ্রিল করতে পারেন। অথবা ওভেনে ৪০০ ডিগ্রি ফারেনহাইটে ১ ঘণ্টা বেক করে নিলেই তৈরি হয়ে যাবে মজাদার বিফ কাঠি কাবাব (ওভেনের মডেল ও তাপমাত্রার ওপর কমবেশি সময় লাগতে পারে, তাই ৪০ মিনিট পরে একবার দেখে নিতে হবে যে কতটুকু সিদ্ধ হয়েছে মাংস এবং সে অনুযায়ী সময় কমবেশি করে নিতে হবে)।

শাহী রেজালা

উপকরণ: গরুর মাংস ১ কেজি, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, ধনে বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, হলুদ গুড়া ১/২ চা চামচ, পিয়াজ তুচি ১ কাপ, পোস্তদানা বাটা ১ টেবিল চামচ, টক দই ১/২ কাপ, কাচা মরিচ (আধাফালি) ১৫-২০ টা, কিসমিস ২ টেবিল চামচ, গরম মসল্লা ১ চা চামচ, ঘি ১/২ কাপ, তেল ১/২ কাপ, মাওয়া ২ টেবিল চামচ, গোলাপজল ১ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি: তেল, ঘি, পেয়াজ, কাচামরিচ, কিসমিস ছাড়া মাংস ছোট টুকরা করে সব মসল্লা মাখিয়ে ৫-৬ ঘণটা ফ্রিজে রেখে দিতে হবে। হাড়িতে তেল ঘি দিয়ে পিয়াজ বেরেস্তা করে তুলে নিয়ে মাংস দিয়ে কষাতে হবে। বেরেস্তা মিলাতে হবে। কষানো হলে ২-৩ কাপ পানি দিয়ে ঢেকে সিদ্ধ না হওয়া পর্যন্ত অল্প আচে রেখে দিতে হবে।

আচারি গরুর গোশত

উপকরণ: গরুর রানের মাংস ১ কেজি, পেঁয়াজ মোটা কুচি ২ কাপ, টক দই ২ কাপ, আদা বাটা ২ চা চামচ, ধনে বাটা ২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, লবণ ১ চা চামচ, মেথি ১/৪ চা চামচ, কালজিরা ১/৪ চা চামচ, তেল ১ কাপ, কাঁচামরিচ ১০/১২ টি, (টক দই না থাকলে ভিনিগার ও লেবুর রস মিলিয়ে ১/২ কাপ দিতে হবে)।

প্রস্তুত প্রণালি: মাংস পাতলা ফালি করে কেটে ধুয়ে পানি চেপে নিন। মাংসে টক দই ও আদাবাটা দিয়ে ৪ ঘণ্টা ভিজিয়ে রাখুন। ৪ ঘণ্টা পর ওই মাংসে লবণ, ধনেবাটা, রসুনবাটা ও পেঁয়াজকুচি দিয়ে ভাল করে মাখান। মেথি ও কালোজিরা দিন। এবার তেল ও মরিচ দিয়ে নেরে পানি দিন। তেজপাতাও দিন।

মাংসটি চুলায় বসিয়ে পাত্রের মুখ ঢেকে দিন। এবার মাংসটি ১০ মিনিট মাঝারি আঁচ ও ১ ঘণ্টা হালকা আঁচে রাঁধুন। নেভা আঁচে মাংসও সেদ্ধ হয়ে পানি শুকিয়ে তেল উপরে উঠে আসলে নামিয়ে নিন। ব্যস এবার নান রুটি, পরোটা বা পোলাওয়ের সাথে গরম গরম পরিবেশন করুন আচারি মাংস।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button