Bangla News

স্মার্টফোন চার্জ দেওয়া নিয়ে প্রচলিত কয়েকটি ভুল

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : মোবাইল ফোন ব্যবহারকারীদের প্রতিদিনই নিজের ফোনটিকে চার্জ দিতে হয়। এটি একটি অভ্যাসে পরিণত হয়েছে ব্যবহারকারীদের। তবে এই চার্জ দেওয়া নিয়ে কিছু ভুল ধারণা আমরা লালন করি, বা পালন করি। মানে বলা হয়, এটা করলে ফোনের ক্ষতি হবে, ওটা করলে ব্যাটারির সমস্যা হবে ইত্যাদি। প্রায় সব স্মার্টফোনেই থাকে লিথিয়াম-আয়ন ব্যাটারি। আর মাঝেমধ্যেই এসব ব্যাটারির বিস্ফোরণের খবর পাওয়া যায়।

অনেকেই আছেন, স্মার্টফোনের চার্জ নিয়ে ভীষণ সতর্ক থাকেন সবসময়। চার্জ একটু কমে গেলেই আবারও চার্জে বসিয়ে ব্যাটারি শতভাগ পূর্ণ করে নেন। এটি আদতে করা উচিত নয়। স্মার্টফোন চার্জ করারও কিছু নিয়মকানুন আছে। আমরা অনেকেই চার্জিংয়ের সময় অনেক ভুল করি। এমন পাঁচটি ভুলের কথা আজকের আমাদের এই প্রতিবেদনে তুলে ধরা হলো-

অফিসিয়াল চার্জার ব্যবহার করুন
অফিসিয়াল চার্জার ব্যবহার না করে যেকোনো চার্জার দিয়ে স্মার্টফোন চার্জ করা সবচেয়ে বড় ভুলগুলোর একটি। আপনার ফোনের সক্ষমতা অনুসরণ করে নির্মাতা কোম্পানি ওই চার্জারটি তৈরি করেছে। তাই অন্য কোনো চার্জার ব্যবহার করলে তা-তে ফোনের ক্ষতি হতে পারে। যেমন ভুল চার্জার ব্যবহারের কারণে অতিরিক্ত ভোল্টেজ ফোনের সূক্ষ্ম যন্ত্রপাতিকে ক্ষতিগ্রস্ত করতে পারে। শুধু চার্জার নয়, কেবলের ক্ষেত্রেও অফিসিয়াল কেবল ব্যবহার করা উচিত।

পুরো চার্জ করা উচিত নয়
সাধারণত চার্জ ২০ শতাংশে নেমে এলে স্মার্টফোন নোটিফিকেশন দিয়ে ব্যাটারি সেভার অপশন চালু করার পরামর্শ দেয়। এ ধরনের নোটিফিকেশন পাওয়ার পর ফোন চার্জে বসানো জরুরি। বিশেষজ্ঞদের মতে, স্মার্টফোনের উপযুক্ত লোড পার্সেন্টেজ হচ্ছে ২০ থেকে ৮০ শতাংশ। অনেক ফোনের চার্জ কমে গেলে এটি ধীরগতির হয়ে পড়ে। তাই চার্জ একেবারে কমে যাওয়ার আগেই ফোন চার্জে বসানো উচিত। এবং একইসঙ্গে ফোনকে শতভাগ চার্জ দেওয়া উচিত নয়। বরং ৮০ থেকে ৯০ শতাংশ চার্জ হলেই চার্জার থেকে ফোন খুলে ফেলা উচিত।

চার্জ শেষে সকেট থেকে চার্জার খুলে ফেলুন
আধুনিক স্মার্টফোনগুলোর চার্জ ১০০ শতাংশ হয়ে যাওয়ার পর এগুলো স্বয়ংক্রিয়ভাবে চার্জ নেওয়া বন্ধ করে দেয়। কিন্তু তার মানে এ নয় যে, চার্জারের ফাংশনও তখন বন্ধ হয়ে যায়। তাই চার্জে লাগানো অবস্থায় ফোন ব্যবহার করা উচিত নয়। কারণ ফোন ব্যবহার করলে চার্জ কমতে থাকে, ফলে ফোন আবার পুনরায় চার্জ নিতে শুরু করে। এতে ব্যাটারি ক্ষতিগ্রস্ত হতে পারে।

তাপের ফলে ব্যাটারির জীবনীশক্তি হ্রাস পায়
ব্যাটারির জীবনীশক্তির ওপর তাপের একটি গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে। বস্তুতপক্ষে, ব্যাটারির দীর্ঘমেয়াদি স্বাস্থ্যের জন্য সবচেয়ে বড় হুমকি হিসেবে তাপকে বিবেচনা করা হয়। তাই ফোন গরম স্থানে রেখে ফোন চার্জ করা যাবে না। অতিরিক্ত তাপের কারণে ব্যাটারির সক্ষমতা দ্রুত হ্রাস পায়।

চার্জে রেখে ফোন ব্যবহার করা উচিত নয়
গেম খেলার সময় বা ভিডিও দেখার সময় আমরা অনেকেই ফোন চার্জে রাখি। এটি ফোনের জন্য ভীষণ ক্ষতিকর। কারণ এর ফলে ফোন ও চার্জারের মধ্যকার চার্জিং সাইকেল ক্ষতিগ্রস্ত হয়। এতে ব্যাটারির তাপমাত্রাও বেড়ে যায়।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button