Bangla News

চলতি বছরে আমেরিকার ভিসা পাচ্ছে ১০ লক্ষ ভারতীয়, জানালেন মার্কিন কর্মকর্তা

আন্তর্জাতিক ডেস্ক : ভারতীয়দের জন্য সুখবর! চলতি বছর ভারতীয়দের জন্য ১০ লক্ষ ভিসা ইস্য়ু করবে আমেরিকা (America)। এর মধ্যে যেমন পড়ুয়াদের জন্য ভিসা রয়েছে তেমনই রয়েছে এইচ ওয়ান বি (H-1B), বি-ওয়ান (B1), বি-টু (B2) বা এল ভিসাও। ফলে পড়ুয়াদের পাশাপাশি সুবিধা পাবেন মার্কিন মুলুকে কাজ করতে যাওয়া আইটি কর্মীরাও।

মধ্য ও দক্ষিণ এশিয়া সংক্রান্ত আমেরিকার সহকারী সচিব ডোনাল্ড লু জানিয়েছেন, দ্রুত পড়ুয়াদের জন্য ভিসা ইস্যু করা হবে। গরমেই অধিকাংশ বিশ্ববিদ্য়ালয়ের ক্লাস শুরু হয়ে যাবে। তাই তাঁদের জন্য দ্রুত ভিসা জারি করা হবে। পাশাপাশি গুরুত্ব দেওয়া হবে এইচ ওয়ান বি, এল ভিসার ক্ষেত্রেও। উল্লেখ্য, প্রযুক্তি কর্মীদের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন এইচ ওয়ান বি ভিসা। আর ব্যবসায়ীদের জন্য প্রয়োজনীয় বি ওয়ান ভিসা। পর্যটনের জন্য প্রয়োজন বি টু ভিসা।

লু আরও জানিয়েছেন, এ বছর ১০ লক্ষ ভিসা জারি করে রেকর্ড গড়বে আমেরিকা। পাশাপাশি রেকর্ড সংখ্যক পড়ুয়াদের জন্যও ভিসা ইস্যু করা হবে। প্রসঙ্গত, আমেরিকায় ব্যবসা, পর্যটনের ভিসার জন্য় দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে। যা ঘিরে হতাশা বাড়ছিল। তবে এবার ভিসার জন্য ৬০ দিন বা দু’মাসের বেশি অপেক্ষা করতে হবে না বলেই জানিয়েছেন মার্কিন প্রতিনিধি।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button