Bangla News

বিশ্বের ১২৬টি দেশকে আবহাওয়া তথ্য দেবে চীনের স্যাটেলাইট

আন্তর্জাতিক ডেস্ক : মহাকাশে অত্যাধুনিক প্রযুক্তির স্যাটেলাইট পাঠিয়ে বিশ্ববাসীকে আরও সুস্পষ্ট আবহাওয়ার পূর্বাভাস দেবে চীনের স্যাটেলাইট। দারুণ এই প্রযুক্তি এরই মধ্যে সমাধান এনে দিয়েছে বেশ কয়েকটি জটিল কাজের। এই প্রযুক্তির মাধ্যমে পৃথিবীবাসী অনেক আগেই জানতে পারবেন প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে নানা রকম পূর্বাভাস।

স্যাটেলাইট নিয়ে দারুণ কিছু প্রকল্প হাতে নিয়েছে চীন সরকার। আকাশে মেঘের কণাগুলো বিশ্লেষণ করে নিত্য নতুন নানা তথ্য দেবে এই স্যাটেলাইট। সম্প্রতি মহাকাশে একটি নতুন আবহাওয়া উপগ্রহ স্থাপনের জন্য লং মার্চ- ফোর বি রকেট উৎক্ষেপণ করেছে চীন। স্যাটেলাইটটি আবহাওয়ার পূর্বাভাস, দুর্যোগ প্রতিরোধ ও প্রশমন, জলবায়ু পরিবর্তন সংক্রান্ত নানা তথ্য জানাতে পারবে।

চীনের আবহাওয়া অধিদপ্তর বলছে, মহাকাশে এখন ৮টি স্যাটেলাইট রয়েছে যেগুলো আবহাওয়া বিষয়ক নানা তথ্য সংগ্রহ করে। এবং এর মধ্য দিয়ে বিশ্ববাসীকে আবহাওয়া সম্পর্কে দারুণ কিছু অভিজ্ঞতা দিতে পারবে চীনের স্যাটেলাইটগুলো।

সব মিলিয়ে স্যাটেলাইট ঘিরে এমন একটি আবহ তৈরি হয়েছে, যা শুধু চীনকে নয়, বরং আবহাওয়া সংক্রান্ত সব ধরনের পূর্বাভাস জানাবে পুরো বিশ্বের ১২৬টিকে দেশকে। সূত্র: গ্লোবাল টাইমস।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button