Bangla News

নাসার স্যাটেলাইটের রহস্যময় সবুজ লেজার ক্যামেরায় ধরা পড়েছে

জাপানের হিরাতসুকা সিটি মিউজিয়ামের বাইরে অবস্থানরত মোশন ডিটেকশন ক্যামেরা দ্বারা আকাশে সবুজ লেজার বিমের একটি রহস্যময় দৃশ্য নাসার ভিডিওতে ধরা পড়ে। মিউজিয়ামের কিউরেটর দাইচি ফুজি উল্কার ছবি ক্যাপচার করতে এবং তাদের অবস্থান, উজ্জ্বলতা এবং কক্ষপথ গণনা করতে গতি-শনাক্তকারী ক্যামেরা সেট আপ করেছেন।

প্রথমে ২০২২ সালের ১৬ সেপ্টেম্বর থেকে ক্যামেরা ফুটেজে যে উজ্জ্বল সবুজ রেখাগুলি দেখা গিয়েছিল, তা বেশ রহস্যময় মনে হয়েছে। পর্যবেক্ষণ করার পর জানা যায় যে, বিমগুলি ছোট সবুজ বিন্দুর সাথে সিঙ্ক্রোনাইজ করা হয়েছিল যা মেঘের মধ্যে হালকা দৃশ্যমান হয়ে থাকে।

দেখা যাচ্ছে, NASA-এর পৃথিবী-প্রদক্ষিণকারী উপগ্রহের মধ্যে একটি দ্বারা লেজারের বিমকে মহাকাশ থেকে ক্যাপচার করা হচ্ছে। ক্লাউড এন্ড ল্যান্ড এলিভেশন স্যাটেলাইট 2 বা ICESat-2 একেবারে নিখুঁত সময়ে মিউজিয়ামটির উপর দিয়ে উড়ে যাচ্ছিলো। তখন লেজার বিমের ছবি ক্যাপচার করা হয়।

NASA এর বিবৃতি অনুসারে মিউজিয়ামটির মোশন ডিটেক্টর ফুটেজ এ প্রথমবারের মতো স্যাটেলাইটের লেজার বিমগুলি ক্যামেরায় ধরা পড়েছে৷ মেরিল্যান্ডের গ্রিনবেল্টে NASA-এর গডার্ড স্পেস ফ্লাইট সেন্টারের বিজ্ঞানী টনি মার্টিনো বলেন যে, “ICESat-2 একটি কৌণিক রেখা বজায় রেখে চলছিলো। সবুজ বিমটি নীচু মেঘকে আঘাত করার সাথে সাথে এটির ফুটেজ ক্যাপচার করা হয়। এ ধরনের লেজার দেখতে, আপনাকে সঠিক জায়গায়, সঠিক সময়ে, এবং সঠিক অবস্থানে থাকতে হবে।”

ICESat-2 চালু হয়েছে ২০১৮ সালের সেপ্টেম্বরে। পৃথিবীতে বরফের পুরুত্ব এবং ভৌগলিক অবস্থান বুঝতে লেজার এবং সুনির্দিষ্ট সনাক্তকরণ টুল ব্যবহার করা হয়ে থাকে। লেজার যন্ত্রটি প্রযুক্তিগতভাবে লিডার সেন্সর হিসবে পরিচিত। কেননা এটি লাইট ডিটেকশন এবং রেঞ্জিং নিয়ে কাজ করে। লিডার সেন্সরগুলি 3D সংশ্লিষ্ট যেকোনো কিছু পরিমাপ করতে ব্যবহৃত হয় এবং অটোনোমাস ভেহিকেলে পারিপার্শ্বিক অবস্থা বোঝার জন্য এ টেকনোলোকি ব্যবহার করা হয়ে থাকে। ICESat-2 সেকেন্ডে ৬টি বিম লাইট পৃথিবীতে পাঠাতে পারে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button