Bangla News

নামি-দামি ফুটবলারদের ইংরেজি শেখান এই সুন্দরী

স্পোর্টস ডেস্ক: ফুটবলার হয়ে উঠতে হলে ভাষা কখনোই বাধা হয়ে দাঁড়ায় না। মাঠের খেলাটা জানলেই হয়। তবে কিছু ক্ষেত্রে ইংরেজি জানার প্রয়োজন আছে বৈকি। যেমন বিভিন্ন দেশ থেকে ইউরোপের ক্লাবগুলোতে খেলতে যান ফুটবলাররা। সেখানে খেলে বিখ্যাত হওয়ার পর তারা জড়িত হয়ে পড়েন নানা সামাজিক-বাণিজ্যিক কর্মকাণ্ডের সঙ্গে। তা ছাড়া ভিনদেশি সতীর্থ এবং কোচদের সঙ্গেও ভাবের আদান-প্রদানের ক্ষেত্রে প্রয়োজন হয় ইংরেজি শেখার। তাই ইংল্যান্ডের বেশ কিছু ক্লাবের ফুটবলাররা রীতিমতো শিক্ষক রেখে ইংরেজি শিখছেন।

বিভিন্ন দেশ থেকে ইংল্যান্ডের ক্লাবগুলোতে খেলতে যাওয়া ফুটবলারদের কাছে অতিপরিচিত এক নাম সারা দুকে। পেশায় তিনি ইংরেজি শিক্ষক। মার্কা জানিয়েছে, শুধু ইংরেজিই নয়; পর্তুগিজ, জার্মান, ফ্রেঞ্চ, স্প্যানিশসহ মোট পাঁচটি ভাষায় তিনি অনর্গল কথা বলতে পারেন! তবে শুধু ভাষা শিক্ষকই নন, সারা পেশায় ক্রীড়া আইনজীবীও বটে! সারার ছাত্রদের মধ্যে বিখ্যাতরা হলেন ব্রাজিলের রিচার্লিসন, আর্থার মেলো এবং আর্জেন্টিনার হুলিয়ান আলভারেজ।

পর্তুগালে জন্মগ্রহণ করা সারা দুকে বিভিন্ন দেশে আইন পেশায় কাজ করেছেন। সেই সুবাদে তিনি বেশ কিছু ভাষা রপ্ত করেন। এরপর শুরু করেন ফুটবলারদের ইংরেজি শেখানোর কাজ। এর আগে তিনি পোর্তোয় ভাষা শিক্ষক হিসেবেও কাজ করেছেন। তবে শুধু ইংল্যান্ডের ক্লাবগুলোতে ইংরেজিই শেখান না সারা, বরং স্প্যানিশ লা লিগাতেও তার চাহিদা আছে। লা লিগার ক্লাব আলমেরিয়ার লাজারো ভিনিসিয়ুসকে চার মাস স্প্যানিশ ভাষাও শিখিয়েছেন। ছাত্রদের সাফল্যে সোশ্যাল সাইটে তিনি উচ্ছ্বাসও প্রকাশ করেছেন।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button