Bangla News

ফল বিক্রেতা থেকে জব্বারের বলীখেলায় চ্যাম্পিয়ন শাহজালাল বলী

জুমবাংলা ডেস্ক: চট্টগ্রামের লালদীঘি ময়দানে ঐতিহ্যবাহী আবদুল জব্বারের বলী খেলার ১১৪তম আসরে কুমিল্লার হোমনার মোহাম্মদ শাহজালাল বলী এবার শ্রেষ্ঠত্বের মুকুট ও শিরোপা লড়াইয়ে বিজয়ী হয়েছেন। মাত্র ১ মিনিটের লড়াইয়ে শাহজালালের কাছে হার মানেন গতবারের চ্যাম্পিয়ন জীবন বলী।

মঙ্গলবার (২৫ এপ্রিল) বিকেলে ২০ ফুট দৈর্ঘ্য ও ২০ ফুট প্রস্থের বালুর মঞ্চে হাজারো মানুষের উপস্থিতিতে এবারের বলি খেলা অনুষ্ঠিত হয়।

এদিকে, গতবারের চ্যাম্পিয়ন চকরিয়ার তরিকুর ইসলাম জীবন ও খাগড়াছড়ির সৃজন চাকমা প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয়। প্রায় ১১ মিনিট ৩৬ লড়াইয়ে জীবন বলীর কাছে পরাজিত হন সৃজন।

দ্বিতীয় সেমিফাইনালে আনোয়ারার আব্দুন নুরের মুখোমুখি হয় গতবারের রানার-আপ শাহজালাল বলী। দুই জনের এ লাড়াই চলে মাত্র ১ মিনিট ২৬ সেকেন্ড। এতে শাহজালাল বলীর কাছে পরাজিত হয় আব্দুন নুর বলী।

খেলার শুরুর আগে শাহজালাল বলী জানান, গত ১৫ বছর ধরে তিনি এই খেলায় অংশ নিচ্ছেন। তিনি হোমনা থানা এলাকায় ফল বিক্রি করেন। ১০ বছর ধরে ফল বিক্রি করে সংসার চালাচ্ছেন।

উল্লেখ্য, ১৯০৯ সালে ব্রিটিশ বিরোধী আন্দোলনে লড়তে দেশের তরুণ যুবকদের শারীরিকভাবে তৈরি করতে এই বলী খেলার প্রচলন করেছিলেন চট্টগ্রামের বদরপাতি এলাকার বাসিন্দা আবদুল জব্বার। ধারাবাহিকভাবে শত বছর পেরিয়ে বর্তমানে দেশের সর্বশ্রেষ্ঠ ঐতিহ্যবাহী লোকজ উৎসবেই শুধু পরিণত হয়নি এই খেলা, ঠাঁই করে নিয়েছে ইতিহাসেও।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button