Bangla News

গ‍্যাস হলেই ওষুধ নয়, সকালের ৩ অভ‍্যাসেই সুস্থ থাকবেন আপনি

লাইফস্টাইল ডেস্ক: হজমের গোলমালে ভোগেন না এমন মানুষ ইদানীং প্রায় বিরল বলা চলে। নানা বয়সে হানা দিচ্ছে এই রোগ। খাওয়াদাওয়ার অনিয়ম, শরীরের পর্যাপ্ত যত্ন না নেওয়া, বাইরের খাবারের প্রতি ঝোঁক—গ‍্যাস-অম্বলের নেপথ‍্যে রয়েছে এই কারণগুলি। গ‍্যাস হলেই ওষুধ খেয়ে নেওয়ার প্রবণতা রয়েছে অনেকেরই। তাতে সাময়িক স্বস্তি হয়তো পাওয়া যায়, কিন্তু এই ধরনের ওষুধ শরীরের উপর প্রভাব ফেলে। তার চেয়ে গ‍্যাসের সমস‍্যা থেকে কী ভাবে দূরে থাকা যায়, সে দিকেই জোর দেওয়া জরুরি। পুষ্টিবিদরা জানাচ্ছেন, সকালের কয়েকটি অভ‍্যাসেই গ‍্যাস-অম্বলের ঝুঁকি কমবে।

ভেজানো কাঠবাদাম খান

কাঠবাদাম অত‍্যন্ত স্বাস্থ‍্য উপকারী। ভিটামিন ই, ম‍্যাঙ্গানিজ, খনিজ পদার্থ, ফ্ল‍্যাভোনয়েডে সমৃদ্ধ কাঠবাদাম কোলেস্টেরলের মাত্রা কমানো ছাড়াও গ‍্যাস-অম্বলের ঝুঁকি কমায়।

তাছাড়া কাঠবাদামে ফাইবারের পরিমাণও অনেক বেশি। ফাইবার হজমজনিত সমস‍্যা শুরুতেই রুখে দেয়। ফলে ভাল থাকে পেটের স্বাস্থ‍্য।

লেবু জল

ওজন ঝরাতে অনেকেই সকালে গরম জলে লেবু এবং মধু মিশিয়ে খেয়ে থাকেন। গ‍্যাস-অম্বলের সমস‍্যা কমাতেও এই পানীয়ের উপর ভরসা রাখা যেতে পারে। শুধু উপকরণ থেকে মধু বাদ দিলেই হবে। পেট ফাঁপা, গ‍্যাস পেট ফুলে যাওয়ার মতো অস্বস্তি কমাতেও এই জল খুব উপকারী।

শরীরচর্চা

ওজন কমানো থেকে গ‍্যাস-অম্বল, অসুস্থতার ঝুঁকি এড়াতে শরীরচর্চার সত‍্যিই কোনও বিকল্প নেই। পেটের গোলমাল কমাতেও নিয়ম করে শরীরচর্চা করা প্রয়োজন।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button