Bangla News

পানি দিয়েই চাষ করুন রসুন, হবে বাম্পার ফলন

লাইফস্টাইল ডেস্ক : রসুন প্রায় প্রতি বাড়িতেই বিভিন্ন আমিষ পদে ব্যবহার করা হয়। রসুন ছাড়া প্রায় সব আমিষ পদ অসম্পূর্ণ থেকে যায়। শুধুমাত্র নির্দিষ্ট গন্ধের জন্য রসুন খাওয়া হয় তা নয়, রসুনের একাধিক উপকারিতা রয়েছে। জল দিয়েই চাষ করুন রসুন, ১২ মাস ফলন হবে বাম্পার, শিখে নিন পদ্ধতি

রসুন শরীরের খারাপ কোলেস্টেরলের পরিমাণ কম করে। কোলেস্টেরলের মাত্রা কম হ‌ওয়ার ফলে হৃদরোগের ঝুঁকিও হ্রাস পায়। কোলেস্টেরলের মাত্রা কমানোর জন্য সকালবেলা ঘুম থেকে ওঠার পর খালি পেটে এক-দুই কোয়া রসুন খেতে হবে। রসুন উচ্চ রক্তচাপ‌ও কম করে। পুরুষদের স্বাস্থ্যের জন্য রসুন ভীষণ উপকারী।

পুরুষের ব্যক্তিগত সমস্যা সমাধানের জধ্য এক কোয়া রসুন থেঁতো করে মধু মিশিয়ে সকালে খাওয়ার আগে বা রাতে খাওয়ার পরে খেতে হবে। মহিলাদের বিভিন্ন যৌন সমস্যা রসুন খেলে দূর হবে। মহিলাদের শরীরে ইস্ট্রোজেন হরমোনের পরিমাণ বাড়ানোর ক্ষেত্রে রসুন সহায়ক। এছাড়াও, রসুন ভেতর থেকে শরীর পরিষ্কার করে।

বাড়িতে রসুন চাষ করার পদ্ধতি :

* জল দিয়েই চাষ করুন রসুন, ১২ মাস ফলন হবে বাম্পার, শিখে নিন পদ্ধতি

* রসুনের খোসা ছাড়িয়ে ডাঁটের দিকের অংশ কিছুটা কেটে বাদ দিয়ে দিতে হবে।

* এরপর গ্লাসে জল ভরে তার ওপরে রসুন রাখতে হবে। রসুনের মাথার দিকে যেন জল স্পর্শ করে সেই পরিমাণ বুঝে জল দিতে হবে।

* এইভাবে ২-৩ দিন রেখে দেওয়ার পর থেকেই রসুনের মাথার দিক থেকে শেকড়ের মতো বেরোতে শুরু করবে। আরো ৪-৫ দিন রেখে দেওয়ার পর মাথার দিকে বেরোনো শেকড়ের আকার বড়ো হবে ও প্রত্যেকটি কোয়ার নীচের দিক থেকে চারার মতো বেরোবে।

এবারে মাটি ভিজিয়ে গর্ত করে প্রত্যেকটি কোয়া আলাদা করে পুঁতে দিয়ে জল দিতে হবে। শেকড়ের দিকসহ রসুনের কোয়ার‌ও কিছুটা অংশ মাটির তলায় থাকবে। সঠিক পরিচর্যার মাধ্যমে গাছ বড়ো হয়ে তাতে রসুনের ফলন হবে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button