Bangla News

চিংড়ি মাছের মালাইকারি রেসিপি

লাইফস্টাইল ডেস্ক : চিংড়ি মাছের মালাইকারি হল একটি সুস্বাদু বাঙালি খাবার। এই খাবারে চিংড়ি মাছ, নারকেলের দুধ এবং মসলা মিশিয়ে সহজেই তৈরি করা যায়। যদি আপনি চিংড়ি মাছ ভালবাসেন , তবে এই রেসিপি নিয়ে আপনি নিশ্চিতভাবে আপনার মন জয় করবে। আমি খুব সহজ পদ্ধতিতে চিংড়ি মাছের মালাইকারি রান্নার স্টেপ গুলি নিচে লিখলাম।

উপকরনঃ
চিংড়ি মাছ ৪০০-৫০০ গ্রাম (বড় সাইজের)

গোটা নারকেল ১ টা

১০০ গ্রাম সরষের তেল

হলুদ গুঁড়ো

লঙ্কা গুঁড়ো

জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো

আদা কুচি

রসুন কুচি

ণুন স্বাদ মতো এবং

সামান্য চিনি

রান্নার প্রণালি :

নারকেলের দুধ কিভাবে বানাবেন ? – একটি গোটা নারকেল কুরুনির সাহায্য ভালো করে কুরে নিন, এরপর ওই নারকেল কোরার সাথে সামান্য জল মিশিয়ে একটা সাদা কাপড় ছেঁড়া নিয়ে ভালো করে নিংড়ে নারকেল কোরা থেকে নারকেলের দুধ বার করে নিন। এই পদ্ধতি ততক্ষন পর্যন্ত করুন যতক্ষণ না নারকেল থাকে সমস্ত দুধ বেরিয়ে আসে।

এবার রান্নার মুল পর্যায়ে আসা যাক, মালাইকারি করার জন্য একটু বড় সাইজের চিংড়ি মাছ হলে ভালো হয়। প্রথমে মাছ গুলোকে ভালো করে বেছে নিতে হবে। তারপর চিংড়ি গুলোকে নুন ও হলুদ মাখিয়ে ঢাকা দিয়ে কিছুক্ষনের জন্য রাখতে হবে।

এরপর কড়াতে সরষের তেল গরম করে চিংড়ি মাছ গুলোকে ভাজতে হবে । তারপর চিংড়ি মাছ গুলি হালকা করে ভাজা হয়ে গেলে একটি পাত্রে তুলে রাখুন।

তারপর ওই কড়াতে ঐ মাছ ভাজার তেলে আদা কুচি, রসুন কুচি, পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন। এরপর কড়াতে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো এত্তাদি দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। মশলা থেকে ভাল করে তেল ছাড়ার সাথে সাথে চিংড়ি মাছ গুলো দিয়ে দিন। এরপর চিংড়ি মাছ গুলো ভালো করে নেড়ে চেড়ে পরিমাণ মতো জল দিয়ে দিতে হবে। জল দেওয়ার পর স্বাদ মতো নুন ও চিনি এবং নারকেলের দুধ দিয়ে ঢাকা দিয়ে ৫ মিনিট মিডিআম আঁচে ফোটান।

কিছুক্ষন ফোটানোর পরে যখন চিংড়ি মাছটা একটু মাখো মাখো হবে তখন ওর ওপর একটু কাঁচা সরষের তেল ছড়িয়ে দিতে হবে এবং একটু নড়াচড়া করে কড়া থেকে নামিয়ে নিতে হবে। এইভাবে খুব সুন্দর ও সুস্বাদু চিংড়ি মাছের মালাইকারি তৈরি হয়ে গেল। গরম গরম ভাত এর সাথে পরিবেশন করুন।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button