Bangla News

পাখি সেজে দাঁড়িয়ে থাকতে হবে, এ চাকরিতে আবেদন গ্রহণ চলছে

আন্তর্জাতিক ডেস্ক : কাজ বলতে একটি পাখি সেজে দাঁড়িয়ে থাকা। ডিউটি এটাই। তারপর ডিউটির সময় ফুরোলে ওই পাখির সাজ ছেড়ে বাড়ি ফিরে যাওয়া। এটুকুই কাজ।

তবে এ চাকরি পেতে গেলে মানুষের সঙ্গে ভাল ব্যবহার করা, বন্ধুত্বপূর্ণ ব্যবহার করার গুণ তো থাকতেই হবে। সেইসঙ্গে ঠায় পাখি সেজে খোলা আকাশের নিচে দাঁড়িয়ে থাকার মানসিক প্রস্তুতি থাকতে হবে।

এই পাখি সেজে দাঁড়িয়ে থাকা কিন্তু একটি বিশেষ পাখিকে অন্য পাখিদের এবং মানুষের থেকে দূরে রাখতে। কারণ ওই একটি ধরনের পাখি যা শুরু করেছে তাতে চিড়িয়াখানা কর্তৃপক্ষের মাথায় হাত পড়েছে।

তারা উড়ে এসে চিড়িয়াখানার পাখিদের জন্য বরাদ্দ খাবারে ভাগ বসাচ্ছে। আবার চিড়িয়াখানায় ঘুরতে আসা পর্যটকদের হাতে থাকা খাবারও ছোঁ মেরে নিয়ে উড়ে যাচ্ছে আকাশে। তাদের জ্বালায় চিড়িয়াখানায় আসা মানুষজন খোলা আকাশের নিচে খেতে পর্যন্ত পারছেন না।

ব্রিটেনের ব্ল্যাকপুল চিড়িয়াখানাটি থেকে সমুদ্র খুব দূরে নয়। আর সমুদ্রে উড়ে বেড়ায় প্রচুর সিগাল। সেই সিগাল পাখিরা খাবারের সন্ধানে সমুদ্র থেকে উড়ে চলে আসছে এই চিড়িয়াখানায়। তাদের উপদ্রব বেড়েই চলেছে।

এই উপদ্রব থেকে মুক্তি পেতে অভিনব এক উপায় বার করেছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। সিগালদের চেয়েও আকারে অনেক বড় পাখি চিড়িয়াখানায় ঘুরে বেড়ালে বা দাঁড়িয়ে থাকলে তারা আর এদিকে ঘেঁষার সাহস দেখাবে না।

তাই মানুষকেই পাখির পোশাক পরিয়ে দাঁড় করিয়ে চিড়িয়াখানা কর্তৃপক্ষ এখন সিগাল তাড়াতে চাইছে। আর সে জন্যই পাখি সাজতে প্রস্তুতদের চাকরির আবেদন গ্রহণ শুরু করেছে তারা।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button