Bangla News

বিশ্ব হয়তো একটি নতুন বিশ্বযুদ্ধের দ্বারপ্রান্তে: দিমিত্রি মেদভেদেভ

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র ও সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, বিশ্ব হয়তো একটি নতুন বিশ্বযুদ্ধের দ্বারপ্রান্তে এবং পারমাণবিক সংঘর্ষের ঝুঁকি বাড়ছে। মঙ্গলবার মস্কোতে একটি সম্মেলনে তিনি এই মন্তব্য করেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

রাশিয়ার প্রভাবশালী নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ বলেন, বিশ্ব রুগ্ন এবং সম্ভবত একটি নতুন বিশ্বযুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে।

মেদভেদেভ বলেন, এ ধরনের নতুন বিশ্বযুদ্ধ অনিবার্য নয়, কিন্তু পরমাণু সংঘর্ষের ঝুঁকি বাড়ছে এবং এই ঝুঁকি জলবায়ু পরিবর্তনের চেয়েও বেশি গুরুতর।

এর আগে পুতিন বলেছিলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্ব সবচেয়ে বিপজ্জনক দশকের মুখোমুখি। তিনি ইউক্রেনে রাশিয়ার আক্রমণকে আক্রমণাত্মক ও উদ্ধত পশ্চিমাদের বিরুদ্ধে রাশিয়ার অস্তিত্ব টিকিয়ে রাখার লড়াই হিসেবে দাবি করে আসছেন।

পুতিন আরও বলেছিলেন, যেকোনও আগ্রাসন মোকাবিলায় রাশিয়া সম্ভাব্য সব উপায় কাজে লাগাবে।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণকে যুক্তরাষ্ট্র ও দেশটির মিত্ররা সাম্রাজ্যবাদী ভূমি দখল উল্লেখ করে নিন্দা করে আসছে। নিজ ভূখণ্ড থেকে সব রুশ সেনাকে বিতাড়িত করার আগ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছে ইউক্রেন। কিয়েভ বলছে, ইউক্রেনের প্রতি পশ্চিমাদের সামরিক সহযোগিতা কমানোর জন্য পারমাণবিক যুদ্ধ নিয়ে বাগাড়ম্বর করছে রাশিয়া।

উল্লেখ্য, মেয়াদজনিত সাংবিধানিক সীমাবদ্ধতার কারণে পুতিন প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলে ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন মেদভেদেভ।

ইউক্রেনে রুশ আক্রমণের পর তিনি ক্রমশ যুদ্ধংদেহী বক্তব্য দিয়ে আলোচনায় রয়েছেন। একাধিকবার পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছেন।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button