Bangla News

৩ জেলায় ঝড়ের আভাস

জুমবাংলা ডেস্ক : খুলনা, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। মঙ্গলবার রাতে ঝড়ের এই পূর্ভাভাস দিয়ে এসব এলাকার নদীবন্দরকে রাত ১টা পর্যন্ত ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এ বিষয়ে আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, “তিন জেলার উপর এই সতর্কবার্তা দেওয়া আছে। ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনার জন্য এটি দেওয়া হয়েছে।”

আবহাওয়ার সন্ধ্যার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম, রাঙামাটি, ফেনী, কক্সবাজার, বান্দরবান ও পটুয়াখালী জেলার উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে।

বর্তমানে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের জেলা বান্দরবানে। মঙ্গলবার সেখানে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়। আগের দিন সেখানে তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

প্রখর খরতাপে টানা ভোগান্তির পর গত শুক্র ও বৃহস্পতিবার দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত বৃষ্টি হয়ে। তাতে চলমান তাপমাত্রা কিছুটা কমে।

আবহাওয়া অফিস শনিবার ঈদুল ফিতরের দিনেও দেশের সব বিভাগে বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল। পূর্বাভাস সত্যি করে সেদিন দেশের কয়েক জায়গায় ঈদের দিনে বৃষ্টি নামে।

গত বৃহস্পতিবার চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা নেমে আসে ৪০ দশমিক ৮ ডিগ্রিতে, যা রেকর্ড করা হয় যশোরে।

শনিবার তা আরও কমে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে; দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় মোংলা ও যশোরে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে গত সোমবার পাবনার ঈশ্বরদীতে সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়, যা পাঁচ দশকের মধ্যে সর্বোচ্চ।

গত ২৪ ঘণ্টায় রাজশাহী জেলায় সর্বোচ্চ ৩১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে এবং মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ১৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button