আওয়ামী লীগএক্সক্লুসিভঢাকাবাংলাদেশবিএনপিরাজধানীরাজনীতি

নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মোমবাতি প্রজ্বালন কর্মসূচি বিএনপির

জ্বালানি তেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি এবং পুলিশের গুলিতে দলের তিন কর্মী নিহতের প্রতিবাদে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মোমবাতি প্রজ্বালন কর্মসূচি পালন করেছে বিএনপি। তবে পূর্বঘোষণা অনুযায়ী সন্ধ্যা ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত হওয়ার কথা থাকলেও ১৫ মিনিটের মধ্যে এ কর্মসূচি শেষ করেছেন দলটির নেতা–কর্মীরা।

নয়াপল্টনের কর্মসূচিতে অংশ নিতে বিকেল সাড়ে পাঁচটার দিকে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এসে শোডাউন করে জাতীয়তাবাদী ছাত্রদল। এরপর পর্যায়ক্রমে দলটির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা–কর্মীরা মিছিল নিয়ে নয়াপল্টনে আসতে থাকেন।সন্ধ্যা ৬টা ৫৭ মিনিটে মোমবাতি প্রজ্বালন কর্মসূচিতে বক্তব্য দেওয়া শুরু করেন মির্জা ফখরুল। এরপর সন্ধ্যা সাতটার দিকে নিজে মোমবাতি জ্বালিয়ে কর্মসূচিতে অংশ নেওয়া নেতা–কর্মীদেরও মোমবাতি জ্বালানোর অনুরোধ করেন।

নয়াপল্টনে এ কর্মসূচির প্রায় একই সময়ে একই দাবিতে রাজধানীর বনানীতেও বিএনপির প্রদীপ প্রজ্বালন কর্মসূচি হওয়ার কথা ছিল। কিন্তু সন্ধ্যা ছয়টার আগেই বনানীর কামাল আতাতুর্ক সড়কের এক পাশ (যেখানে বিএনপির কর্মসূচি ছিল) দখলে নিয়ে নেন আওয়ামী লীগের নেতা–কর্মীরা। পরে তাঁরা বিএনপির কর্মীদের ওপরে হামলা চালান।

রাত পৌনে আটটার দিকে বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউয়ে বিএনপির মোমবাতি প্রজ্বালন কর্মসূচিতে হামলা করেন আওয়ামী লীগের নেতা–কর্মীরা। ইটপাটকেল নিক্ষেপ ও লাঠিসোঁটা নিয়ে এ হামাল চালান তাঁরা।হামলায় তাবিথ আউয়াল মাথায় আঘাত পেয়েছেন বলে তাঁর ব্যক্তিগত সহকারী নাজমুল হুদা জানিয়েছেন। তিনি বলেন, আওয়ামী লীগের নেতা–কর্মীদের হামলায় আহত তাবিথ আউয়ালকে ইউনাইটেড হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয়েছে।

নয়াপল্টনে সন্ধ্যা সোয়া সাতটার দিকে হঠাৎ এই কর্মসূচির সমাপ্তি ঘোষণা দেন মির্জা ফখরুল। তবে কী কারণে ১ ঘণ্টার কর্মসূচি ১৫ মিনিটের মধ্যে শেষ করা হয়েছে, এ বিষয়ে কিছুই বলেননি ফখরুল।অবশ্য কর্মসূচি শুরুর আগে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্যসচিব রফিকুল ইসলাম ঘোষণা দেন, সন্ধ্যা সাতটা থেকে রাত আটটা পর্যন্ত সড়কের এক পাশে দাঁড়িয়ে তাঁরা এ কর্মসূচি পালন করবেন। এ জন্য তিনি দলের নেতা–কর্মীদের ধৈর্যসহ কর্মসূচি বাস্তবায়নের আহ্বান জানান।

১ ঘণ্টার কর্মসূচি ১৫ মিনিটে শেষ হওয়ার কারণ জানতে চাইলে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির দপ্তর সম্পাদক সাইদুর রহমান বলেন, সন্ধ্যা সাতটা থেকে রাত আটটার মধ্যে যেকোনো সময়ে কর্মসূচি পালন করার ঘোষণা ছিল। সন্ধ্যা সাতটা থেকে রাত আটটা পর্যন্ত টানা এক ঘণ্টা এ কর্মসূচি পালনের কথা ছিল না।

অবশ্য নোয়াখালীতে বরকত উল্লাহ বুলুর ওপর হামলা হয়েছে, এই তথ্য প্রচারের পর নয়াপল্টনে মোমবাতি প্রজ্বালন কর্মসূচিতে অংশ নেওয়া কিছু নেতা–কর্মীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।হামলার ভয়ে ১ ঘণ্টার কর্মসূচি ১৫ শেষ করা হলো কি না, এমন প্রশ্নে সাইদুর রহমান বলেন, বিষয়টি এমন নয়।

কর্মসূচি শুরুর আগে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্যসচিব রফিকুল ইসলাম ঘোষণা দেন, সন্ধ্যা সাতটা থেকে রাত আটটা পর্যন্ত সড়কের এক পাশে দাঁড়িয়ে তাঁরা এ কর্মসূচি পালন করবেন। এ জন্য তিনি দলের নেতা–কর্মীদের ধৈর্যসহ কর্মসূচি বাস্তবায়নের আহ্বান জানান।

সোয়া সাতটার দিকে মোমবাতি প্রজ্বালন কর্মসূচি শেষ হলে ঢাকা মহানগর দক্ষিণ যুবদলের নেতা–কর্মীরা একটি মিছিল বের করেন। এ সময় তাঁরা বরকত উল্লাহ বুলুর ওপর হামলার প্রতিবাদ জানিয়ে স্লোগান দেন। পরে তাঁরা নয়াপল্টন এলাকা ছেড়ে চলে যান।

বাংলা ম্যাগাজিন /এসকে

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button