আওয়ামী লীগজাতীয়ঢাকাবাংলাদেশবিএনপিরাজধানীরাজনীতি

দেশে এখন পুরোনো স্বৈরাচারের বদলে নিষ্ঠুর ফ্যাসিবাদ কায়েম হয়েছে

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, অগণতান্ত্রিক আওয়ামী লীগ স্বৈরশাসক নিষ্ক্রিয় হয়ে বসে নেই। এখন সেই পুরোনো স্বৈরাচার বর্তমান নাৎসীবাদের সাথে মিলেমিশে জনগণের নাগরিক স্বাধীনতা কেড়ে নিয়ে দুঃস্বপ্নের মধ্যে ঠেলে দিয়েছে।

তিনি বলেন, পুরোনো স্বৈরাচারের বদলে এখন নিষ্ঠুর ফ্যাসিবাদ কায়েম হয়েছে। গণতন্ত্র এখনো বন্দি। এখনো গণতন্ত্রের জন্য রক্ত ঝরছে।আজ রোববার জেহাদ দিবস উপলক্ষে এক বিবৃতিতে এসব কথা বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, আমার দৃঢ় বিশ্বাস, আওয়ামী অপশাসনের বিরুদ্ধে সব গণতান্ত্রিক শক্তিকে কঠিন সংগ্রামে উদ্বুদ্ধ করবে শহীদ জেহাদের আত্মদান। যে স্বপ্ন ও আশা নিয়ে শহীদ নাজির উদ্দিন জেহাদ সেদিন স্বৈরাচারীর বুলেট নিজের বুকে বরণ করে নিয়েছিলেন, সেই স্বপ্ন পূরণে রাষ্ট্র ও সমাজের সর্বস্তরে গণতান্ত্রিক মূল্যবোধ প্রতিষ্ঠা করাই হবে আমাদের আজকের সংগ্রামের মূল লক্ষ্য। আর তাতেই শহীদ নাজির উদ্দিন জেহাদের আত্মা শান্তি পাবে।

বিএনপি মহাসচিব বলেন, শহীদ নাজির উদ্দিন জেহাদ বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনের ইতিহাসে এক অবিসংবাদিত নাম। তার মহিমান্বিত আত্মদানের ফলেই স্বৈরশাহী এরশাদের পতন হয়। শুরু হয় সাংবিধানিক ধারাবাহিকতা। নব্বইয়ে স্বৈরাচারী সরকারকে উৎখাত করে গণতন্ত্রের বিজয়ে তার সাহসী ভূমিকার জন্য জাতি হিসেবে আমরা গর্ববোধ করি।

জেহাদ ১৯৯০ সালের ১০ অক্টোবর স্বৈরাচারবিরোধী গণআন্দোলনে ঢাকার পল্টনে পুলিশের গুলিতে শহীদ হন।গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার আন্দোলনে অগ্রসেনানী শহীদ নাজির উদ্দিন জেহাদের রুহের মাগফিরাত কামনা করে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন জানান মির্জা ফখরুল।

তিনি বলেন, আওয়ামী দুঃশাসনকে স্থায়িত্ব দেওয়ার জন্য এ সময়ের বিপুল জনপ্রিয় নেত্রী ‘গণতন্ত্রের মা’ খালেদা জিয়াকে মিথ্যা মামলায় সাজা দিয়ে কারাবন্দি করে রাখার পর এখন নানা বিধি-নিষেধ আরোপ করে গৃহবন্দি রাখা হয়েছে। দেশনেত্রীর ওপর এই নিপীড়নের ঘটনায় প্রমাণিত হয়-এ দেশে মানবতা ও মৌলিক অধিকার চরম বিপন্ন। শাসকগোষ্ঠীর চক্রান্তের কুটিল খেলায় গণতন্ত্রকে চূড়ান্তভাবে নিরুদ্দেশ করা হয়েছে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button