আওয়ামী লীগজাতীয়বাংলাদেশবিএনপিরাজনীতি

কি হবে ১০ ডিসেম্বর, দেশের রাজনীতিতে উত্তাপ

‘১০ই ডিসেম্বরের পর শেখ হাসিনার কথায় আর দেশ চলবে না, দেশ চলবে খালেদা জিয়ার কথায়’-গত শনিবার পল্লবীর কালশীতে আয়োজিত জনসভায় এমন বক্তব্য দিয়েছিলেন বিএনপি নেতা আমান উল্লাহ আমান। তার  এই বক্তব্য দেয়ার পর থেকে এ নিয়ে চলছে নানা আলোচনা। বিএনপি নেতারাও তার এই বক্তব্যের সূত্র ধরে কথা বলছেন।

পাল্টা জবাব দিয়েছেন আওয়ামী লীগ নেতারা। বিএনপি নেতারা বলছেন, আমান উল্লাহ আমানের এই বক্তব্যে আওয়ামী লীগ ভয় পেয়েছে। তবে আওয়ামী লীগ নেতারা বলছেন, বিএনপি নেতারা হয়তো স্বপ্ন দেখছেন। নাহলে এমন কথা বলতে পারেন না। ওদিকে আমান উল্লাহ আমানের বক্তব্য নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও নানা আলোচনা হচ্ছে। ১০ই ডিসেম্বর ঢাকায় মহাসমাবেশ ডেকেছে বিএনপি। এই দিনের কথা উল্লেখ করে দলের নেতার বক্তব্যে উত্তাপ দেখা যাচ্ছে রাজনৈতিক অঙ্গনেও।

আমান উল্লাহ’র বক্তব্যের সূত্র ধরে গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, কিছুদিন আগেও নিন্দুকরা বলতেন, বিএনপি নেই, বিএনপি’র কোনো চিহ্নই নেই, রাস্তায় বিএনপি নেই, মুরদ নাই, হাঁটু ভাঙা। এখন কি বলছে? বাবা তোমরা ধমক দিও না।এই যে, ‘১০ই ডিসেম্বর’ বলে আমান উল্লাহ আমান যে একটা ধমক দিয়েছে, তাতেই ওদের মাথা খারাপ হয়ে গেছে। এখন টেলিভিশন খুললেই দেখি ওদের যত লোক আছে খালি ওটা নিয়ে লেগে পড়েছে।

আমান উল্লাহ আমান স্বপ্ন দেখে এসব বলছেন-তথ্যমন্ত্রী: আমান উল্লাহ আমানের বক্তব্যের প্রতিক্রিয়ায় তথ্য ও সমপ্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ১০ই ডিসেম্বরের পর খালেদার নির্দেশে দেশ চলবে’-বিএনপি নেতা আমান উল্লাহ আমান স্বপ্ন দেখে এমন কথা বলে ফেলেছেন। তিনি হয়তো এ ধরনের কিছু একটা স্বপ্নে দেখেছেন, তখন তিনি বলে ফেলেছেন।

গতকাল সচিবালয়ে তিনি বলেন, খালেদা জিয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার কৃপায় কারাগারের বাইরে আছেন। আমান সাহেবরা যদি এমন উল্টা-পাল্টা স্বপ্ন দেখতে থাকেন তাহলে সরকারকে ভাবতে হবে প্রধানমন্ত্রী যে কৃপা বা বদান্যতা দেখিয়েছেন সেটি আদৌ দেখানো প্রয়োজন কিনা, নাকি তাকে কারাগারে পাঠাতে হবে’।

সোমবার সকালে রাজধানীর দৈনিক বাংলা মোড়ে শহীদ জেহাদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ শেষে আমান উল্লাহ আমান বলেন, ১০ তারিখ নয়। যখনই এই সরকার অবৈধভাবে ভোট ডাকাতি করে ক্ষমতায় এসেছে, তখন থেকে দেশের জনগণ ও বিভিন্ন রাজনৈতিক দল চায়নি যে, এই সরকার ক্ষমতায় থাকুক।

জনগণ এই সরকারকে আর এক মুহূর্তও ক্ষমতায় দেখতে চায় না। তাই তাদের দাবি অনুযায়ী আমরাও মাঠে নেমেছি। আমান উল্লাহ আমান বলেন, দ্রব্যমূল্য, লোডশেডিং বেড়েছে।  দেশ পরিচালনায় এই সরকার সম্পূর্ণরূপে ব্যর্থ। এ জন্য যত দ্রুত গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামের মাধ্যমে এই সরকারকে ক্ষমতা থেকে সরিয়ে, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। জনগণ ভোট দিয়ে সরকার প্রতিষ্ঠিত করবে, এটাই তাদের প্রত্যাশা।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button