বিশ্ব সংবাদ

রানীর ঘোড়া বিক্রি করে রাজকীয় ঐতিহ্য ভাঙতে চলেছেন রাজা চার্লস

নতুন রাজা চার্লস সিংহাসনে বসেই কয়েক দশক আগের রাজকীয় ঐতিহ্য ভাঙতে চলেছেন। চার্লস রানীর কাছ থেকে উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত ঘোড়দৌড়ের সেরা-কর্মক্ষমতা সম্পন্ন সমস্ত ঘোড়াগুলি বিক্রি করতে প্রস্তুত।

রানী জীবিত থাকাকালীন ঘোড়ার প্রতি তার ভালবাসার জন্য সুপরিচিত ছিলেন।রানীর ১২ টি মূল্যবান ঘোড়াকে এখন নিউমার্কেটের টেটারসালস নিলাম হাউসে বিক্রি করা হবে বলে জানা গেছে।

একটি রাজকীয় সূত্র বলেছে যে আগামী তিন বছরের মধ্যে ঘোড়াগুলিকে প্রজনন কার্যক্রমের জন্য ব্যবহার করে বাণিজ্যিক বিকল্পে পরিণত করা হবে। আর তা যদি হয় তাহলে সেটি হবে সত্যিকারের লজ্জার বিষয় ।

’তবে সূত্রটি আরও যোগ করেছে: ‘পরিবার এবং ঘোড়দৌড় শিল্পের মধ্যে সংযোগ অব্যাহত থাকবে। রয়্যাল অ্যাসকটের সাথে ঐতিহ্য এবং সংযোগগুলি চালিয়ে যাওয়ার জন্য রানীর যে আবেগ ছিল সেই আবেগ রাজা চার্লসের নেই বলেই জানিয়েছেন তিনি।

চার্লসের  স্যান্ড্রিংহামে ৬০টি ঘোড়দৌড়ের ঘোড়া এবং ৩৮টি ব্রুড মেরেস রয়েছে – আশা করা হচ্ছে শীঘ্রই সেই সংখ্যা কমতে শুরু করবে৷ নতুন বছরে প্রত্যাশিত রানীর ৩০টি নতুন অশ্ব শাবকগুলিও সম্ভবত উচ্চ মূল্যে বিক্রি হবে।

একটি রেসিং সূত্র বলেছে যে উপসাগরীয় রাজ্যগুলি বিশেষ করে নতুন রাজার কাছ থেকে ঘোড়াগুলি  কিনতে আগ্রহী। রানী তার রাজত্ব জুড়ে ঘোড়ার প্রতি তার ভালবাসার জন্য সুপরিচিত ছিলেন এবং এই বছর তার ঘোড়াশালে ৩৭টি ঘোড়া ছিল, যার মধ্যে একটি তৃতীয় চার্লস উত্তরাধিকার সূত্রে পেয়েছিলেন।

পিতা রাজা জর্জ ষষ্ঠের মৃত্যুর পর, রানী তার পিতার রেসিং স্টক উত্তরাধিকারসূত্রে পেয়েছিলেন – যা খেলাধুলার প্রতি তার আজীবন ভালবাসাকে প্রজ্বলিত করেছিল। কখনো কখনো শখ পূরণের জন্য রানী তার ব্যক্তিগত পার্স থেকে টাকাও  বের করে দিতেন।

গত বছরটি রেসিংয়ের সেরা বছর ছিল কারণ রানীর ৩৬ টি ঘোড়া বিজয়ীর মুকুট ছিনিয়ে নিয়ে ৫ লক্ষ ৯০ হাজার পাউন্ড অর্থ উপার্জন করেছিল । রানী সাধারণত বছরে সাতটি ঘোড়া বিক্রি করতেন। তবে রাজা চার্লসের আমলে এবার সেই সংখ্যা বাড়বে বলে মনে করা হচ্ছে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button