আফ্রিকাবিশ্ব সংবাদ

নাইজেরিয়ায় ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা ৬ শতাধিক

পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ায় ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা ছয় শতাধিক ছাড়িয়েছে। বন্যার ফলে অন্তত ১৩ লাখ মানুষকে ঘরবাড়ি ছাড়তে হয়েছে এবং দুই লাখের বেশি বাড়ি ধ্বংস হয়ে গেছে। রোববার দেশটির  মানবিক বিষয়ক মন্ত্রণালয় এক টুইটে এ খবর দিয়েছে।

গত জুন মাস থেকে একটানা বৃষ্টিপাতের কারণে এ বছর বন্যা পরিস্থিতি এত ভয়াবহ রূপ ধারণ করেছে। এতদিন পরেও পরিস্থিতির উন্নতি হওয়ার লক্ষণ নেই।২০ কোটির বেশি মানুষের দেশ নাইজেরিয়ার ৩৬টি প্রদেশের ২৭টিই এবারের বন্যায় আক্রান্ত হয়েছে। খবর বিবিসির

নাইজেরিয়ায় বন্যা মাঝে মাঝেই হয়, তবে এবারের বন্যার মাত্রা অনেক বেশি হওয়ায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। নভেম্বরের শেষ নাগাদ এ বন্যা থাকতে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া দপ্তর।

সিএনএন জানিয়েছে, নাইজার ও বেনু নদীতে পানি বৃদ্ধি হয়ে ভেসে গেছে নাইজেরিয়ার একাংশ। এছাড়া প্রতিবেশি দেশ ক্যামেরুন নদীর বাঁধ ছেড়ে দেয়ায় এই পরিস্থিতি আরও খারাপ হয়। রোববার নাইজেরিয়ার মানবিক বিষয়ক মন্ত্রী সাদিয়া উমর ফারুক সাবধান করে জানান, বন্যা আরও ভয়াবহ রূপ ধারণ করতে পারে।

নাইজেরিয়া মৌসুমি বন্যায় অভ্যস্ত হলেও এবার পরিস্থিতি অত্যন্ত খারাপ। দেশটির সরকার বন্যার জন্য ভারী বর্ষণ আর জলবায়ু পরিবর্তনকেই দায়ী করছে । তবে পরিকল্পনার অভাব এবং অপরিকল্পিত অবকাঠামো ক্ষয়ক্ষতির মাত্রা বাড়িয়ে দিয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞেরা।

নাইজেরিয়ার সরকার জানিয়েছে, বন্যাক্রান্ত প্রদেশগুলোতে ত্রাণ পাঠানো হচ্ছে কিন্তু প্রাদেশিক সরকারগুলো বন্যার জন্য প্রস্তুত ছিল না।

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী সপ্তাহ ও মাসগুলোয় ব্যাপক বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সাধারণত উত্তরাঞ্চলীয় রাজ্যগুলোয় নভেম্বরে আর দক্ষিণে ডিসেম্বরে বর্ষা মৌসুম শেষ হয়। ২০১২ সালের বন্যায় নাইজেরিয়ায় ৩৬৩ জনের মৃত্যু হয়। বাস্তুচ্যুত হয় ২১ লাখের বেশি মানুষ।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button