বিদ্যুৎ ও জ্বালানীরাজধানী

১২ ঘণ্টা পর্যন্ত লোডশেডিং হতে পারে শুধু শ্যামপুরে

আজ মঙ্গলবার এক থেকে ১২ ঘণ্টা পর্যন্ত লোডশেডিং হতে পারে রাজধানীর বিভিন্ন এলাকায়। তবে ১২ ঘণ্টার সম্ভাব্য লোডশেডিং হতে পারে শুধু শ্যামপুরের কয়েকটি স্থানে। এখানে বিদ্যুৎ সরবরাহ করে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি)। এ প্রতিষ্ঠান ছাড়া ঢাকায় বিদ্যুৎ সরবরাহের দায়িত্ব আছে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো)।

ডিপিডিসির দায়িত্বশীল দুজন কর্মকর্তা নামপ্রকাশ না করে জানিয়েছেন , সরকারি নির্দেশনা অনুযায়ী সপ্তাহে দুইদিন শ্যামপুর শিল্প কারখানা বন্ধ থাকে।তাই সোম ও মঙ্গলবার এই এলাকায় বিদ্যুতের বরাদ্দ কমে যায়। এতে ১০-১২ ঘণ্টা লোডশেডিং করার সূচি দেওয়া হয়।বাকি পাঁচদিন এত বেশি থাকে না।

বিদ্যুৎ-সংকট মোকাবিলায় দেশজুড়ে এলাকাভিত্তিক লোডশেডিংয়ের সিদ্ধান্ত সরকারের পক্ষ থেকে জানানো হয় গত ১৮ জুলাই। সরকারের ঘোষণা অনুযায়ী, ১৯ জুলাই থেকে দেশজুড়ে এলাকাভিত্তিক লোডশেডিং শুরু হয়।

বিদ্যুৎ বিভাগ সূত্র বলছে, জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত দিনে সর্বোচ্চ ২ হাজার থেকে ২ হাজার ২০০ মেগাওয়াট পর্যন্ত লোডশেডিং হয়। এখন তা বেড়ে হয়েছে আড়াই হাজার থেকে তিন হাজার মেগাওয়াট পর্যন্ত, যা গত তিন মাসের মধ্যে সর্বোচ্চ। গত তিন মাসের মধ্যে সবচেয়ে বেশি লোডশেডিং হচ্ছে এখন। দায়িত্বশীল কর্মকর্তারা এসব তথ্য নিশ্চিত করেছেন।

কোথাও কোথাও এখন দিনে পাঁচবার লোডশেডিং করতে হচ্ছে। কিছুদিন ধরে পরিস্থিতি খুব খারাপ যাচ্ছে বলে জানিয়েছেন ডেসকোর এমডি আমির কাউসার আলী।

আজ ডিপিডিসির আওতাধীন বেশির ভাগ এলাকায় তিন থেকে চার ঘণ্টা লোডশেডিং করা হবে বলে তালিকায় দেখা গেছে। তবে রাজধানী ও এর আশপাশের এলাকার বিদ্যুৎ বিতরণের দায়িত্বে থাকা দুই প্রতিষ্ঠানই বলেছে, বিদ্যুৎ–বিভ্রাট ও পরিস্থিতির প্রেক্ষাপটে এই সূচির পরিবর্তন হতে পারে।

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button